scorecardresearch

বড় খবর

আর মহড়া নয়, সামরিক অভিযান চালিয়ে সরাসরি দখলেরই হুমকি চিনের, আতঙ্কে তাইওয়ান

চিনের হামলা রুখতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে তাইওয়ান।

আর মহড়া নয়, সামরিক অভিযান চালিয়ে সরাসরি দখলেরই হুমকি চিনের, আতঙ্কে তাইওয়ান

ফের তাইওয়ানের বিরুদ্ধে সেনা অভিযান চালাতে পারে চিন। এমনটাই জানিয়েছে চিন সরকার। তাইওয়ানের বিদেশমন্ত্রীও জানিয়েছেন যে চিনের সামরিক মহড়া শুধুমাত্র তাইওয়ানকে নিজেদের শক্তির পরিচয় দেওয়ার উদ্দেশ্যে ছিল না। বরং, পশ্চিম প্রশান্ত মহাসাগরের বিরাট অংশকে নিজেদের অন্তর্ভুক্ত করার লক্ষ্য নিয়েই চিন ওই মহড়া চালিয়েছে। এই পরিস্থিতিতে নিজেদের রক্ষা করার জন্য তাঁরাও সাধ্যমতো প্রস্তুতি নিচ্ছেন বলেই জানিয়েছে তাইওয়ান সরকার। তার মধ্যেই বুধবার চিন ফের তাইওয়ানকে দখল করতে সামরিক অভিযানের হুমকি দেওয়ায় উত্তেজনা চরমে উঠেছে।

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরই তাইওয়ানকে চারপাশ থেকে ঘিরে ধরে সামরিক মহড়ার নামে কার্যত তাণ্ডব চালিয়েছে চিন। স্থল, জল আকাশপথে চালানো এই সামরিক মহড়ায় তাইওয়ানের আকাশসীমা এবং জলসীমা মানা হয়নি। জোর করে সেই আকাশ এবং জলসীমার মধ্যে প্রবেশ করে চিন সামরিক মহড়া চালিয়েছে। তাইওয়ানের আকাশ দিয়ে চিনের ইচ্ছেমতো ক্ষেপণাস্ত্র উড়ে গিয়েছে যখন তখন। ওই সামরিক মহড়ার জেরে তাইওয়ানের জাহাজ এবং বিমান চলাচলও বন্ধ হয়ে পড়েছিল। যার জেরে ব্যাপক আর্থিক ক্ষতির মুখোমুখিও হতে হয়েছে তাইওয়ান সরকারকে।

আরও পড়ুন- স্বাস্থ্যগত কারণ, ভীমা-কোরেগাঁও মামলায় সুপ্রিম কোর্টে শর্তসাপেক্ষে জামিন পেলেন ভারভারা রাও

শুধু তাই নয়, এই সময়ে তাইওয়ানের প্রতিরক্ষা থেকে রেল যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল বাকি বিশ্বের সঙ্গে। কারণ, সাইবার হামলায় তাইওয়ান বিপর্যস্ত হয়ে পড়েছিল। সেই সাইবার হামলাও নাকি চালিয়েছিল বেজিং-ই। যেখানে তাইওয়ানে কমপিউটার খুললেই লেখা উঠে আসছিল, ‘ন্যান্সি পেলোসি যুদ্ধবাজ। তাইওয়ান থেকে চলে যাও।’ সামরিক মহড়ার নামে তাইওয়ানের বুকে চিন যে সামরিক অভিযান ওই সময় চালিয়েছিল, তার তীব্র নিন্দা করেছে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের বিভিন্ন দেশ।

এক বিবৃতিতে চিন জানিয়েছে, তাইওয়ানে আর কোনও বিদেশি হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। উপায় না-পেলে তারা সেখানে সামরিক অভিযানই চালাবে। এর আগে বারবার তাইওয়ানকে চিনের অংশ বলে দাবি করে এসেছে বেজিং। ন্যান্সি পেলোসিকে তাইওয়ান সফর করতেও চিন সরকার নিষেধ করেছিল। তারপরও তাইওয়ানে গিয়ে সেখানকার স্বাধীন সরকারের জয়গান গেয়ে এসেছেন পেলোসি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China on wednesday reaffirmed its threat to use military force against taiwan