বড় খবর

চিন-পাকিস্তানকে দুরমুশ করতে আজ রাষ্ট্রসংঘে মোদীর ভাষণ

দুই প্রতিবেশী পাকিস্তান ও চিনের সঙ্গে ভারতের সম্পর্কের তীক্ততা ক্রমশ বাড়ছে। এই আবহেই আজ সন্ধ্যায় রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

PM Modi Smart India hackathon 2020
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সীমান্ত নিয়ে দ্বন্দ্ব। দুই প্রতিবেশী পাকিস্তান ও চিনের সঙ্গে ভারতের সম্পর্কের তীক্ততা ক্রমশ বাড়ছে। এই আবহেই আজ সন্ধ্যায় সাড়ে ছয়’টায় রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বক্তৃতার মাধ্যমে কৌশলে প্রতিবেশী চিন ও পাকিস্তানকে বার্তা দিতে পারেন মোদী। জানা গিয়েছে, একদিকে বিশ্ব সন্ত্রাসবাদ মোকাবিলায় ‘কার্যকরী প্রতিক্রিয়া’র কথা যেমন তুলে ধরবেন তিনি, তেমনই বিশ্ব শান্তি ও সুরক্ষা নিশ্চিৎ করতে’অন্তর্ভুক্তিমূলক ও দায়িত্বশালী সমাধানের’ পক্ষেও সওয়াল করবেন।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মারফত জানতে পেরেছে যে, ‘অন্তর্ভুক্তিমূলক ও দায়িত্বশালী সমাধানের’ কথা বলেচিনকে নিশানা করবেন মোদী। অন্যদিকে, ইসলামাবাদকে কোণঠাসা করতে বিশ্ব সন্ত্রাসবাদ মোকাবিলায় ‘কার্যকরী প্রতিক্রিয়া’র বিষয়ে সরব হতে দেখা যেতে পারে প্রধানমন্ত্রীকে।

রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হতে মরিয়া ভারত। সুযোগ আসলেও বেশ কয়েকবার তা হাতছাড়া হয় ভারতের। ২০২১ সাল থেকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে এদিন সম্ভাবত জোর সওয়াল করতে পারেন মোদী।

গত দু’বছর ধরে ভারত রাষ্ট্রসংঘের ননিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য। আন্তর্জাতিক শান্তি অটুট রাখতে ভারত- বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সম্মান, আলোচনা, সহযোগিতা, শান্তি ও সমৃদ্ধির পক্ষে। এই নীতিও এদিনের ভাষণে প্রধানমন্ত্রী মোদীর মুখে উঠে আসতে পারে।

৭৫তম রাষ্ট্রসংঘের সাধারণসভার অধিবেশনের থিম হল, ‘ভবিষ্যৎ যা আমরা চাই, রাষ্ট্রসংঘ আমাদের প্রয়োজন, কোভিড-১৯ মোকাবিলায় যৌথ বহুমুখী কার্যকরী পদক্ষেপ।’ করোনা মোকাবিলায় ভারতের নানা পদক্ষেপ ও বিশ্বের অ্যান্য়ান্য় দেশকে সহায়তার কথার মোদীর ভাষণের মাধ্যমে তুলে ধরা হতে পারে।

মহামারীর কারণে অনলাইনে হবে এই বৈঠক। প্রধানমন্ত্রীর ভাষণ আগে থেকেই রেকর্ড করা হয়েছে। যা শনিবার সন্ধ্যায় প্রচারিত হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China pakistan in mind pm modi to spell out india priorities at unga today

Next Story
লন্ডনে রানা কাপুরের ১২৭ কোটির ফ্ল্য়াট বাজেয়াপ্ত ইডি-রrana kapoor, রানা কাপুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com