scorecardresearch

বড় খবর

চিনা সেনার খোঁজ পাওয়া কিশোরই অরুণাচলের ‘অপহৃত’? পরিচয় খতিয়ে দেখা হচ্ছে

অরুণাচল প্রদেশের ভারত-চিন সীমান্ত অঞ্চল থেকে ১৮ই জানুয়ারি এক কিশোর নিখোঁজ হয়ে যায়। তাঁকে চিনা সেনারা অপহরণ করেছে বলে অভিযোগ ওঠে।

Chinese army returned missing Arunachal youth Miram Taron Kiren Rijiju
নিখোঁজ অরুণাচলের কিশোর মিরম তারন।

অরুণাচল প্রদেশের ভারত-চিন সীমান্ত অঞ্চল থেকে ১৮ই জানুয়ারি এক কিশোর নিখোঁজ হয়ে যায়। তাঁকে চিনা সেনারা অপহরণ করেছে বলে অভিযোগ ওঠে। শুরু হয় শোরগোল। এরপর রবিবার লাল-ফৌজের তরফে ভারতীয় সেনাকে আজ, রবিবার জানানো হয়েছে যে, তারা এক নিখোঁজ কিশোরের খোঁজ পেয়েছে। তবে উদ্ধার হওয়া কিশোরই অরুণাচলের নিখোঁজ কিশোর কিনা তা এখনও নিশ্চিত করা হয়নি।

সূত্র জানাচ্ছে যে, চিনা সেনা অরুণাচলের নিখোঁজ যুবকের ছবি মিলিয়ে দেখে উদ্ধার হওয়া কিশোরের পরিচয় নিশ্চিত করবে এবং তারপরে তাকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। গোটাটা হতে আরও প্রায় এক সপ্তাহ সময় লাগতে পারে।

ভারত-চিন সীমান্তের লুংটা জর এলাকায় বন্ধুর সঙ্গে শিকারে গিয়েছিল ১৭ বছরের মিরম তারন। এরপর সে আর ফেরেনি। মিরমের বন্ধু জনির দাবি সে নিজে কোনও মতে রক্ষা পেলেও চিনা সেনা মিরমকে অপহরণ করেছে।

এরপরই গত বুধবার রাতেই স্থানীয় সাংসদ তাপির গাও একাধিক টুইটের মাধ্যমে দাবি করেন যে চিনা সেনাই অরুণাচলের কিশোরকে অপহরণ করেছে। নিখোঁজকে ফেরাতে ভারতীয় কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ করারও আর্জি জানান সাংসদ।

ভারতীয় সেনার তরফে চিনের কাছে ঘটনার বিস্তারিত জানিয়ে নিখোঁজ কিশোরকে বিধি মেনে এ দেশে ফিরিয়ে দেওয়ার আবেদন করা হয়। এরপররবিবার চিনা সেনার পক্ষে ভারতীয় সেনাবাহিনীকে বলা হয়েছে যে, এক কিশোরের খোঁজ মিলেছে। সেই অরুণাচলের নিখোঁজ কিশোর মিরম তারন কিনা তা অবশ্য এখনও নিশ্চিত করা হয়নি।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China pla found a boy is he missing arunachal youth identity being verified