scorecardresearch

বড় খবর

সংঘাতে ইতি? প্য়াংগংয়ে সেনা সরাতে রাজি চিন, নজর রাখছে ভারত

ওই এলাকায় উত্তেজনা প্রশমনে দুই বাহিনীই যাতে ট্য়াঙ্গ, সাঁজোয়া গাড়ি-সহ বিভিন্ন সামরিক সরঞ্জাম সরিয়ে ফেলে, সেকথা প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

সংঘাতে ইতি? প্য়াংগংয়ে সেনা সরাতে রাজি চিন, নজর রাখছে ভারত
ফাইল ছবি।

প্রায় ৬ মাস পর অবশেষে পূর্ব লাদাখে সীমান্ত জট কি কাটতে চলেছে? প্য়াংগং হ্রদ লাগোয়া এলাকা থেকে সেনা সরানোর ব্য়াপারে রাজি হয়েছে বেজিং। ফিঙ্গার ৮-এ সেনা সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে চিন। ওই এলাকায় উত্তেজনা প্রশমনে দুই বাহিনীই যাতে ট্য়াঙ্ক, সাঁজোয়া গাড়ি-সহ বিভিন্ন সামরিক সরঞ্জাম সরিয়ে ফেলে, সেকথা প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

যদিও এ ব্য়াপারে কোনও চুক্তি হয়নি বলেই খবর। সূত্রের খবর, চিনের এহেন প্রস্তাব নিয়ে বিবেচনা করছে ভারত। নয়া দিল্লি বরাবরই চেয়েছে, এপ্রিলে দুই বাহিনী যে অবস্থায় দাঁড়িয়ে ছিল, সেই অবস্থা যেন ফেরানো হয়। তবে, প্য়াংগংয়ের উত্তর দিকের অংশে সেনা সরানোর ব্য়াপারে আগ্রহ দেখায়নি চিন। যার ফলে, ওই এলাকায় ট্য়াঙ্ক, সামরিক সরঞ্জাম নিয়ে দুই বাহিনীই অবস্থান করছিল।

আরও পড়ুন: জিনপিংয়ের উপস্থিতিতে চিনকে তুলোধনা মোদীর

সূত্রের খবর, গত শুক্রবার চুশুলে দু’দেশের মধ্য়ে অষ্টম পর্যায়ের কোর কমান্ডার স্তরের বৈঠক হয়। ওই বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন লেফট্য়ানেন্ট জেনারেল পি জি কে মেনন। সেই বৈঠকেই ডিসএনগেজমেন্টের প্রস্তাব দেয় চিন।

এ প্রসঙ্গে এক আধিকারিক জানিয়েছেন, ‘‘চিন থেকে একটা প্রস্তাব দেওয়া হয়েছে যে, প্য়াংগংয়ের উত্তরে ফিঙ্গার ৮-এ ফিরে যেতে তারা প্রস্তুত’’।

উল্লেখ্য়, মে মাসের শুরু থেকে তেতে রয়েছে ভারত-চিন সীমান্ত। একাধিক বৈঠকের পরও রফা মেলেনি। কূটনৈতিক স্তরে আলোচনার মধ্য়েই গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে মৃত্য়ু হয়েছে ২০ জন ভারতীয় জওয়ানের। চিনের পক্ষেও ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মোদী সরকার। যদিও সে বিষয়ে সরাসরি কোনও তথ্য় দেয়নি বেজিং। এরপর গত ২৯ অগাস্টের পর আবারও নতুন করে উত্তেজনা ছড়ায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। ৪৫ বছর পর সীমান্তে গুলি চালানোর খবর আসে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China proposes pullback at pangong india considers offer