scorecardresearch

বড় খবর

একমাসে ৬০ হাজার মৃত্যু, করোনা নিয়ে উদ্বেগের মাঝেই সামনে এল ভয়ঙ্কর তথ্য

শয্যা সংকটে চিনের একাধিক হাসপাতাল। নতুন রোগী ভর্তি নেওয়ার মত কোন পরিস্থিতি নেই বলেই দাবি একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের।

একমাসে ৬০ হাজার মৃত্যু, করোনা নিয়ে উদ্বেগের মাঝেই সামনে এল ভয়ঙ্কর তথ্য

মাত্র ৩০ দিনে করোনা আক্রান্ত মৃত্যু হয়েছে ৬০ হাজার মানুষের। চিনের দাবি ঘিরে চোখ কপালে বিশ্বস্বাস্থ্য সংস্থার। চিনে করোনা পরিস্থিতি আরও খারাপের দিকে এগোচ্ছে। প্রতিবেশী দেশটি প্রথমে পরিসংখ্যান আড়াল করার চেষ্টা করলেও ঘরে-বাইরে প্রবল চাপের মুখে এখন কোভিডে মৃতের সংখ্যা প্রকাশ করেছে চিন। সর্বশেষ খবর অনুসারে চিনে গত ৩০ দিনে ৬০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

চিনের ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) এক কর্মকর্তা শনিবার বেইজিংয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান, ৮ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট ৫৯,৯৩৮ জন রোগীর মৃত্যু হয়েছে। নিয়ন্ত্রণের বাইরে করোনা মহামারি। সতর্ক বিশ্বস্বাস্থ্য সংস্থাও।

শয্যা সংকটে চিনের একাধিক হাসপাতাল। নতুন রোগী ভর্তি নেওয়ার মত কোন পরিস্থিতি নেই বলেই দাবি একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের। সরকারি তথ্য অনুযায়ী, শুধুমাত্র হাসপাতালেই ৬০ হাজার মৃত্যু হয়েছে। অর্থাৎ, যারা বাড়িতে মারা গেছেন সেই বিষয়ে কোন তথ্য প্রকাশ করেনি চিন।  

রিপোর্ট অনুসারে জানা গিয়েছে ৬০ হাজার রোগীর মধ্যে ‘শ্বাসযন্ত্রের ফেলিওরের’ কারণে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার জনের।পাশাপাশি দাবি করা হয়েছে যে মৃত রোগীদের ৯০.১%-এর বয়স ৬৫ বা তার বেশি।

চিনা স্বাস্থ্য আধিকারিকদের দাবি, শহর ও গ্রামাঞ্চলে জ্বর ও করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে আসা রোগীর সংখ্যা কমছে এবং শীঘ্রই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। চিন গত মাসেই করোনার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ছাড় দেয়। তারপরই দেশে হুহু করে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা।

পরিসংখ্যান প্রকাশের পরও চিনের বিরুদ্ধে করোনায় মৃত ও আক্রান্তদের ‘পরিসংখ্যান লুকানোর’ অভিযোগ উঠেছে। এর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)ও চিনের কাছে সঠিক তথ্য বিশ্বের সামনে রাখার আবেদন জানায়।

তবে চিন থেকে যে তথ্য বেরিয়েছে, তার পর থেকেই উদ্বেগ বেড়েছে বিশ্বে। আমেরিকা, জাপান সহ ইউরোপের অন্যান্য দেশে কোভিডে আক্রান্তের সংখ্যা আগের থেকে বাড়ছে এবং একে এক নতুন ‘কোভিড তরঙ্গ’ হিসেবে দেখা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China sees 60000 covid deaths in 30 days says emergency hospitalisations have peaked