৪৫ বছরে এই প্রথম, এলাকা দখল করতে নিয়ন্ত্রণ রেখায় শূন্যে গুলি চালাল চিনা সেনা

মঙ্গলবারই জানিয়ে দেওয়া হয় পিএলএ-এর সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় সেনাদের 'খুব কাছাকাছি' এসে 'শূন্যে কয়েক রাউন্ড গুলি ছোঁড়ে'।

By: Krishn Kaushik
Edited By: Pallabi Dey New Delhi  September 9, 2020, 8:40:22 AM

ভারত-চিন প্যাংগং সীমান্তে সোমবার মধ্যরাতে চিনের টহলরত সেনাদের লক্ষ্য করে গুলি ছুঁড়েছে ভারত, বেজিংয়ের এসব দাবি উড়িয়ে ভারতীয় সেনা তরফে মঙ্গলবারই জানিয়ে দেওয়া হয় চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-এর সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় সেনাদের ‘খুব কাছাকাছি’ এসে ‘শূন্যে কয়েক রাউন্ড গুলি ছোঁড়ে’।

১৯৭৫ সালের পর এই প্রথম প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় গুলি চালানোর মতো ঘটনা ঘটল। ৪৫ বছর আগে অরুণাচল প্রদেশে টুলুং লা এলাকায় আসাম রাইফেলস এর উপর এমনই এক ধরণের ঘটনা ঘটে। সেনা সূত্রে বলা হয়েছে সোমবার সন্ধ্যেয় চিনা আগ্রাসনকে রুখে চৌসল এলাকায় এক অন্য উচ্চতা দখল করতে সক্ষম হয়েছে ভারতীয় সেনা। এরপরই এই ঘটনা ঘটে।

আরও পড়ুন, অরুণাচলের নিখোঁজ ৫ যুবকের হদিশ মিলল চিনে

এই ঘটনার জেরে মঙ্গলবার রাত পর্যন্ত প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় একশো মিটারের দূরত্ব বজায় রেখে দুই দেশে তাঁদের সেনা মোতায়েন রাখে। এক সেনা অফিসার বলেন, অগাস্টের ২৯ তারিখ থেকে ওই একই উচ্চতা দখল করার জন্য প্রায় রোজই একাধিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে চিন।

প্রসঙ্গত, মঙ্গলবার সকালে সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে যে “ভারত যখন এলএসি-তে পরিস্থিতি মোকাবিলা, সেনা সরানো এবং প্রতিবন্ধকতা দূর করার প্রতিশ্রুতিবদ্ধ, তখনও চিন অশান্তি বাড়ানোর জন্য উস্কানিমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে”। বিবৃতিতে অত্যন্ত দৃঢ়ভাবেই সেনা জানিয়েছে, “কোনও পর্যায়েই ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে যায়নি বা গুলি চালানো-সহ যে কোনও আক্রমণাত্মক উপায় ব্যবহারের আশ্রয় নেয়নি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

China shots fired along lac first time in 45 years

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X