scorecardresearch

বড় খবর

সীমান্ত সংঘাত ইস্যুতে চিনকে কড়া বার্তা, সঠিক সময়েই উপযুক্ত জবাব

শুধু ভারতের সঙ্গে নয়, তাইওয়ান ও নেপালের সঙ্গেও চিনের সীমান্ত বিরোধ রয়েছে।

সীমান্ত সংঘাত ইস্যুতে চিনকে কড়া বার্তা, সঠিক সময়েই উপযুক্ত জবাব
প্রাক্তন বিদেশ সচিব বিজয় গোখলে

প্রাক্তন বিদেশ সচিব বিজয় গোখলে অরুণাচল প্রদেশের তাওয়াং-এ ভারত-চিন সেনাদের মধ্যে সাম্প্রতিক সংঘর্ষের বিষয়ে চিনকে সতর্ক করে বলেছেন চিন যেন এই ধারণার মধ্যে না থাকে যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনের আগ্রাসনকে ভারত মুখ বুঝে মেনে নেবে। তিনি বলেন যে চিনের এই ধারণা পোষণ করা একেবারেই ঠিক হবে না  ভারত তার সামরিক ক্ষমতা বাড়াচ্ছে।

গোখলে বলেন যে চিনের উচিত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর অঞ্চলে স্থিতাবস্থা বজায় রেখে চলা। প্রাক্তন বিদেশ সচিব আরও বলেন, ২০২০ সালের গালওয়ানের ঘটনার পর চিন সম্পর্কে বিশ্বের সকল দেশের কাছে সুস্পষ্ট বার্তা পৌঁছে গিয়েছে। গোখলে চিনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূ্ত হিসাবেও কাজ করেছেন। তিনি বলেন, চিনের ২০২০ সালের স্নো লেপার্ড অপারেশনের কথা মনে রাখা উচিত, কীভাবে ভারতীয় সেনাবাহিনী প্যাংগং হ্রদ থেকে চিনকে পিছু হাটতে বাধ্য করে।

অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সাম্প্রতিক সংঘর্ষের পর প্রাক্তন বিদেশ সচিব বিজয় গোখলের বক্তব্য সামনে এসেছে। চীনকে ভর্ৎসনা করে, গোখলে বলেছেন যে চিনের এই বিভ্রান্তিতে থাকা উচিত নয় যে ভারত LAC-তে তার উপযুক্ত জবাব দেবে না। ভারত সঠিক সময়ে উপযুক্ত জবাব দেবে। তিনি বলেন, চিনের মনে দুটি ভুল ধারণা রয়েছে। এক, চিনের নেতারা মনে করেন যে ভারত চিনের বিরুদ্ধে সামরিক প্রতিশোধ নেবে না, এবং দ্বিতীয়ত, ভারত চিনের ক্রমাগত এই ধরণের কার্যকলাপের বিরুদ্ধে জোট গঠন করবে না। ২০২০ সালের পরে ভারতের কৌশলগত চিন্তাধারায় পরিবর্তন এসেছে।

প্রাক্তন বিদেশ সচিব গোখলে আরও বলেন, ভারতের সাম্প্রতিক চিন্তাভাবনা ভবিষ্যতেও যে একই থাকবে এমন ধারণা করার কোন কারণ নেই। তিনি বলেন, চিনের জন্য সমস্যা বাড়তে চলেছে। বিশেষ করে চিনের প্রতিবেশীদের সঙ্গে বিরোধের কথা বিবেচনা করে তিনি বলেন, চীনের জন্য ভূ-রাজনৈতিক সমস্যা বাড়তে চলেছে। তাৎপর্যপূর্ণভাবে, শুধু ভারতের সঙ্গে নয়, তাইওয়ান ও নেপালের সঙ্গেও চিনের সীমান্ত বিরোধ রয়েছে। চিন সম্প্রসারণবাদী নীতিতে কাজ করে চলেছে। একাধিক দেশের সঙ্গে চিনের সীমান্ত সংঘাত সামনে এসেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China wrong in thinking india wont respond to coercion at lac vijay gokhale