বড় খবর

চিনের কথায় আর কাজে মিল নেই, সতর্ক করলেন রাজনাথ

“ভারত কোনও কঠোর সিদ্ধান্ত গ্রহণ করার থেকে পিছপা হবে না এবং আমাদের বাহিনী প্রতিশোধ নেওয়ার পক্ষে আরও ভাল অবস্থানে রয়েছে।”

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ফাইল চিত্র

ভারত-চিন সীমান্ত পরিস্থিতি নিয়ে দেশের অভ্যন্তরে কম জলঘোলা হয়নি। বর্তমানে ঠিক অবস্থা তা নিয়ে বিরোধী শিবিরের প্রশ্নের উত্তরে বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সাফ জানান বেজিং যা বলছে এবং করছে সেখানে পার্থক্য রয়েছে। তিনি এও বলেন, চিন গত মাসের শেষের দিকে সামরিকভাবে উস্কানি দিয়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর স্থিতিশীলতা পরিবর্তনের চেষ্টা করেছিল।”আমি সংসদকে আশ্বস্ত করতে চাই যে ভারত কোনও কঠোর সিদ্ধান্ত গ্রহণ করার থেকে পিছপা হবে না এবং আমাদের বাহিনী প্রতিশোধ নেওয়ার পক্ষে আরও ভাল অবস্থানে রয়েছে।” রাজনাথ সিংহ আরও বলেন, নিয়ন্ত্রণ রেখার কাছে চিন যুদ্ধযন্ত্র এবং সেনা মোতায়েন করেছে।

রাজ্যসভায় পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে বিবৃতি দিয়ে মন্ত্রী বলেন, ভারত সীমানা ইস্যুটির শান্তিপূর্ণ সমাধান চায়। তবে দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ থেকে বিরত থাকবে না দেশ। তিনি বলেন, “কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা অবৈধভাবে দখল করে রেখেছে চিন।”

আরও পড়ুন, চিনের নজরে ভারতের বিদেশ সচিব, চিনা সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা ফেসবুকের

ভারত-চিন সীমানতে অশান্তির নেপথ্যে চিনের পদক্ষেপগুলিকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন রাজনাথ সিং। তিনি বলেন, “চিনের পদক্ষেপে বিভিন্ন দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন হয়েছে। ১৯৯৩ এবং ১৯৯৬ সালে যে চুক্তি হয়েছিল চিনের সঙ্গে তার পরিপন্থী এই পদক্ষেপগুলি।” তবে সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ সমাধান চান রাজনাথ সিং, এদিন সাফ জানিয়ে দেন সে কথা।

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, “সীমানতে এ ধরনের সংঘাতের পর এই বছর পরিস্থিতি অনেকটাই ভিন্ন। আমরা বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। একই সঙ্গে আমরা প্রস্তুত থাকতে চাই সমস্ত পরিস্থিতি মোকাবেলা করতে। “বর্তমান পরিস্থিতিতে সংবেদনশীল অপারেশনাল সমস্যা রয়েছে যা আমি বিস্তারিতভাবে বলতে পারছি না। আশা করব সবাই এই বিষয়টি বুঝতে পারবেন। ”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chinese actions reflect a disregard of various bilateral agreements rajnath singh in rajya sabha

Next Story
“নিখুঁতভাবে করোনা পরিস্থিতি পরিচালনা করছেন প্রধানমন্ত্রী মোদী”modi, মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com