তাজমহল খুলতেই প্রথমে প্রবেশ করলেন চিনা নাগরিক

প্রথম দর্শনার্থী হিসেবে পা রাখলেন এক চিনা নাগরিক লিয়াং চিয়াচেং। নিয়মবিধি মেনে স্বাভাবিক রাখতে সোমবার সকাল ৫.৩৯ মিনিট থেকে খুলে দেওয়া হল তাজমহলের দরজা।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: September 22, 2020, 01:35:07 PM

করোনা ভাইরাসের জেরে দেশে লকডাউন শুরু হতেই মার্চ মাস থেকে বন্ধ হয়েছিল বিশ্বের সপ্তম আশ্চর্যের এক আশ্বর্য তাজমহল। দেশে এখনও করোনার বাড়বাড়ন্ত থাকলেও পর্যটন নিয়মবিধি মেনে স্বাভাবিক রাখতে সোমবার সকাল ৫.৩৯ মিনিট থেকে খুলে দেওয়া হল তাজমহলের দরজা। আর চমক যেন সেখানেই। আনলক তাজমহলে এদিন প্রথম দর্শনার্থী হিসেবে পা রাখলেন এক চিনা নাগরিক লিয়াং চিয়াচেং।

সপ্তদশ শতকে তৈরি হওয়া বিশ্বের আশ্বর্য কীর্তিগুলির মধ্যে অন্যতম এই তাজমহল পর্যটকদের কাছে সবচেয়ে আকর্ষণীয় স্থান। দেশে সবচেয়ে বেশি পর্যটক আসে তাজমহলে, সবচেয়ে বেশি ছবিও ওঠে এখানেই। আর সেই কারণে নিয়ম বিধি মেনেই তাই এই স্থান খুলে দেওয়া হল পর্যটকদের জন্য। যদিও কোভিডের আগে দৈনিক প্রায় ২০ হাজার থেকে ৪০ হাজার দর্শনার্থী হলেও এখন সেই সংখ্যায় রাশ টানা হচ্ছে।

এক্সপ্রেস ফোটো- রেণুকা পুরি

আরও পড়ুন, ৭৫ বছরে পদার্পণ রাষ্ট্রসংঘের, ঐতিহাসিক মুহুর্তে একত্রিত হলেন বিশ্বনেতারা

আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া যারা তাজমহলের দেখাশুনো করে তাঁরা দৈনিক ৫ হাজার দর্শনার্থীর সংখ্যা বেঁধে দিয়েছেন এবং তা দু’ভাগে। সোমবার তাজমহল খুলতেই সেখানে ভিড় করেন প্রায় ১২৩৫ জন এদের মধ্যে ২০ ছিলেন বিদেশি। বেশ কিছু নয়া নিয়মও চালু হয়েছে এই ভাস্কর্য্যকে ঘিরে।

যেমন গাড়ি রাখার জায়গা বদলেছে। হাতে হাতে টিকিট নয় বরং ই-টিকিট কেটেই ঢুকতে হচ্ছে পর্যটকদের। এছাড়াও তাজমহলের প্রবেশ পথে বসেছে থার্মাল স্ক্যানিং, স্যানিটাইজিং টানেল। করোনায় বিপর্যস্ত দেশে কিন্তু এখনও অক্ষুণ্ণ তাজমহলের শোভা। ভিড় কম থাকায় সেই জৌলুসে কিন্তু ভাঁটা পড়েনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Chinese national is visitor no 1 after tajmahal reopens

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
স্বস্তি
X