বড় খবর

সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টা, আটক চিনা সেনা

পথ ভুলে প্যানগং হ্রদের দক্ষিণে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) পেরিয়ে ভারতের সীমানায় ঢুকে পড়ে লালফৌজের ওই জওয়ান। তাঁকে জেরা করা হচ্ছে।

ভারতের জমিতে অনুপ্রবেশের জন্য আটক চিনা ফৌজের জওয়ান। সূত্রের খবর, পথ ভুলে প্যানগং হ্রদের দক্ষিণে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) পেরিয়ে ভারতের সীমানায় ঢুকে পড়ে লালফৌজের ওই জওয়ান। তাঁকে জেরা করা হচ্ছে।

ফের লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) ভারতীয় দিকে ধরা পড়ল চিনের পিপলস লিবারেশন আর্মির এক সদস্য। শনিবার, এমনটাই জানিয়েছেন ভারতীয় সেনা কর্তারা। জানা গিয়েছে শুক্রবার লাদাখের প্যাংগং হ্রদের দক্ষিণ প্রান্ত থেকে ওই চিনা সেনা জওয়ানকে আটক করে ভারতীয় সেনা।

গত বছর অক্টোবর মাসেও এক চিন সেনা ধরা পড়েছিল লদাখে। সে দাবি করেছিল, পথ ভুল করে ভারতীয় অংশে ঢুকে পড়ে। ভারতীয় সেনা সূত্রে খবর, শুক্রবার পূর্ব লাদাখে চৌশুল সেক্টরের অন্তর্গত প্যানগং হ্রদের দক্ষিণ পাড়ে চিনা ফৌজের ওই সেনাকে গ্রেপ্তার করা হয়। তাঁকে জেরা করছে সেনার গোয়েন্দা বিভাগ। অন্তর্জাতক আইন ও দুই দেশের মধ্যে সীমান্ত সংক্রান্ত চুক্তি মেনেই এই ক্ষেত্রে পরবর্তী পদক্ষেপ করা হবে।

এদিকে, সূত্রের খবর, আজ বা আগামীকাল অর্থাৎ রবিবার ওই সিপাহীকে চিনা কর্তৃপক্ষের হাতে তুলে দিতে পারে ভারতীয় সেনাবাহিনী। প্রসঙ্গত, গত অক্টোবর মাসেও লাদাখের ডেমচক এলাকায় ওয়াং ইয়া লং নামের এক চিনা সৈনিককে গ্রেপ্তার করা হয়। যদিও জিজ্ঞাসাবাদ শেষে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Chinese soldier apprehended on the indian side of line of actual control in ladakh

Next Story
অপেক্ষার অবসান! ১৬ জানুয়ারি থেকে দেশে শুরু হবে গণ টিকাকরণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com