বড় খবর


পূর্ব লাদাখে সেনা সরাচ্ছে চিন, ভিডিও-ছবি প্রকাশ ভারতীয় সেনার

দুই পক্ষেরই পদাতিক বাহিনী ফরোয়ার্ড এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

সেনা সরাচ্ছে চিন

পূর্ব লাদাখে সেনা সরানো নিয়ে চিনের সঙ্গে চুক্তির কথা সংসদে বলেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। বিরোধীরা তার পাল্টা কটাক্ষ করেছিল, নিজের এলাকা থেকে সেনা সরানো মানে চিনের কাছে আত্মসমর্পণ করার সমান। সেনা সরানো নিয়ে মিথ্যাচারেরও অভিযোগ করেছিল বিরোধীরা। মঙ্গলবার ভারতীয় সেনার তরফে ভিডিও প্রকাশ করে প্রমাণ দেওয়া হল, সত্যিই প্যাংগং সো থেকে সেনা সরিয়ে নিচ্ছে লালফৌজ। ধাপে ধাপে, সমন্বয় রেখে এবং পদ্ধতি মেনে পূর্ব লাদাখের ওই অঞ্চল থেকে সেনা সরাচ্ছে চিন।

প্যাংগং লেকের উত্তর ভাগে, কৈলাস রেঞ্জ এবং দক্ষিণ ভাগ থেকে সেনা সরানোর প্রক্রিয়া চলছে। সেই ভিডিও প্রকাশ করেছে ভারতীয় সেনা। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, চিনা সেনা অস্থায়ী বাঙ্কার, পাথর দিয়ে তৈরি শিবির জেসিবি এবং হাত দিয়ে সরিয়ে ফেলছে। আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, চিনা জওয়ানরা পাহাড়ি এলাকায় তাঁবু গুটিয়ে ফেলছে। তৃতীয় ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, বড় সংখ্যক চিনা সেনা পাহাড়ের ঢাল বেয়ে নিচে নেমে আসছে। নিচে কিছু সেনা ট্রাক অপেক্ষা করছে তাঁদের জন্য। ট্রাকে চেপে তাঁরা চলে যাচ্ছেন। ধুলো উড়িয়ে সেনা জওয়ান বোঝাই ট্রাক বেরিয়ে যাচ্ছে।

ভারতীয় সেনা সূত্রে খবর, ডিসএনগেজমেন্ট বা সেনা সরানোর প্রক্রিয়া লাগাতার চলবে। প্রথমে সামরিক সম্ভার, ট্যাঙ্ক এবং বাহিনীর কমব্যাট ভেহিকল সরানো হচ্ছে। দুই পক্ষেরই পদাতিক বাহিনী ফরোয়ার্ড এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। প্যাংগং লেকের উত্তর ভাগে চিনা সেনা ফিঙ্গার ৫-এ অস্থায়ী জেটি নির্মাণ করেছিল, সেটাও ভেঙে ফেলেছে তারা। হেলপ্যাড মার্কিংও মুছে দেওয়া হয়েছে। গত ১১ ফেব্রুয়ারি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং নিশ্চিত করেছিলেন, দুই পক্ষই সেনা সরানোর বিষয়ে চুক্তি করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Chinese troops pull back from pangong north south banks video released by indian army

Next Story
আদালতকে অবমাননা করে ট্যুইট, রাজদীপের বিরুদ্ধে ফৌজদারি মামলা সুপ্রিম কোর্টে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com