বড় খবর

ঘাটতি প্রচুর, দুধের দাম বাড়তে পারে নতুন বছরেই

প্রতি লিটারে ২৫ থেকে ২৬ টাকার দাম নির্ধারণ করছেন। পুনে জেলা সমবায় দুধ উৎপাদক ইউনিয়ন যেমন ইতিমধ্যেই জানিয়েছে দুধের ক্রয়মূল্য বৃদ্ধির কথা।

একদিকে চাহিদা বৃদ্ধি পেয়েছে, আরেকদিকে ক্রমশ বেড়েছে দুধের ঘাটতি। ফলে নতুন বছরেই দাম বৃদ্ধি পেতে চলেছে দুধের। রাজ্যের বেশিরভাগ অঞ্চলে ডেয়ারি ফার্মাররা দুধের জন্য প্রতি লিটারে ২৫ থেকে ২৬ টাকার দাম নির্ধারণ করছেন। পুনে জেলা সমবায় দুধ উৎপাদক ইউনিয়ন যেমন ইতিমধ্যেই জানিয়েছে দুধের ক্রয়মূল্য বৃদ্ধির কথা।

আরেকটি ডেয়ারির মালিক বিবেক হিন্দুরাও যেমন জানিয়েছেন দুধ উৎপাদন এবং সংগ্রহের ক্ষেত্রে ঘাটতি থাকাতে এই মূল্যবৃদ্ধি করতে হচ্ছে। তিনি জানান, আমাদের প্রতিদিনের আড়াই লক্ষ লিটার সংগ্রহের তুলনায় দশ শতাংশ কম রয়েছে। তিনি বলেছিলেন যে চাহিদা বেড়েছে, কারণ সরকার লকডাউন বিধিনিষেধ শিথিল করার কারণে জীবনযাপন প্রায় স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। সাধারণত অক্টোবর থেকে উৎপাদন বৃদ্ধি পায় দুধের। কিন্তু এ বছর লকডাউন থাকায় সমস্যায় পড়তে হয় তাঁদের।

আরও পড়ুন, দেশে ছড়াচ্ছে আতঙ্ক, নয়া স্ট্রেনের সংক্রমণ রুখতে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

কোভিডের কারণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে এই ক্ষেত্রটি। কৃষকরা তাই প্রতি লিটারে দুধের দাম বৃদ্ধি করতে বাধ্য হয়েছেন। মিষ্টির দোকান, চায়ের দোকান এবং ক্যান্টিন ইত্যাদি বন্ধ থাকায় চাহিদা কমে যাওয়ার কারণে এক সময় বিপুল পরিমাণ দুধ নষ্ট হয়। এমনকী স্কিমড মিল্ক পাউডার (এসএমপি) এবং সাদা মাখনের মতো দুগ্ধজাত পণ্যের মূল্যও বৃদ্ধি পাবে। এই দাম কমপক্ষে এক মাসের মধ্যে বৃদ্ধি পাবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cite shortage dairies hike milk prices in india

Next Story
কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস কেরালা বিধানসভায়farmers protest, কৃষক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com