রবিবার রাজ্য জুড়ে পথে তৃণমূল, ‘বাংলায় নাগরিকত্ব আইন-এনআরসি চলবে না’

অনুব্রতবাবুর স্পষ্ট কথা, "মমতা বন্দ্যোপাধ্যায় যত দিন পশ্চিমবাংলায় থাকবেন, এনআরসি হবে না। দিল্লি কী বলল তা তিনি গুরুত্ব দেন না।"

By: Kolkata  Updated: December 15, 2019, 08:20:06 AM

জেলায় জেলায় রবিবার নাগরিকত্ব আইন ও এনআরসি বিরোধী মিছিলের প্রস্তুতি নিয়েছে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যে পথে নামার ডাক দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবারই আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন মমতা। সোমবার স্বয়ং তিনি পথে নামবেন। রবিবারের রাজ্যের সব জেলায় মিছিলের পর কলকাতায় সোমবার প্রতিবাদ মিছিল করবে তৃণমূল। তবে সোমবারই শেষ নয়, মিছিল হবে মঙ্গলবারও। এই ইস্যুতে লাগাতার কর্মসূচি চালিয়ে যাবে ঘাসফুল শিবির। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, এ রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি লাগু করা যাবে না।

এদিকে, নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রতিবাদ আন্দোলনে উত্তাল রাজ্য। বিভিন্ন সংগঠন রাজ্যব্যাপী আন্দোলন শুরু করেছে। ইতিমধ্যে বিক্ষোভের আঁচে বাস পুড়েছে, বিক্ষিপ্তভাবে অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। এই প্রেক্ষাপটে রাস্তায় নেমে প্রতিবাদে নামতে চলেছে তৃণমূল কংগ্রেস।

তবে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গণতান্ত্রিক পদ্ধতিতে আন্দোলন করার কথা বলেছেন। বীরভূমে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ মিছিল করবে তৃণমূল। তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মন্ডল বলেন, “জেলার সব জায়গাতেই প্রতিবাদ মিছিল হবে। মিছিল থাকবে শান্তিপূর্ণ। কোথাও সরকারি সম্পত্তির ক্ষতি করা হবে না। মানুষের যেন ক্ষতি না হয় সেদিকেও নজর থাকবে। প্রতিবাদের কারণে মানুষ যেন রাস্তাঘাটে বিপদ না পড়ে, সে দিকে নজর থাকবে।” অনুব্রতবাবুর স্পষ্ট কথা, “মমতা বন্দ্যোপাধ্যায় যত দিন পশ্চিমবাংলায় থাকবেন, এনআরসি হবে না। দিল্লি কী বলল তা তিনি গুরুত্ব দেন না।”

অন্যদিকে, মতুয়া মহাসঙ্ঘের সব থেকে প্রভাব বেশী উত্তর ২৪ পরগনায়। ইতিমধ্যে মতুয়াদের মধ্য়ে নয়া আইন নিয়ে মতবিরোধ দেখা গিয়েছে। এই জেলাতেও প্রতিবাদ মিছিল করবে তৃণমূল কংগ্রেস। রাজ্য়ের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “রবিবার দুপুর ২টো থেকে জেলার সর্বত্র মিছিল হবে। তবে বারাসত ও মধ্যমগ্রাম মিছিল হবে সোমবার।”

হাওড়া, হুগলি, বর্ধমান সহ রাজ্যের সব জেলাতেই প্রতিবাদ মিছিল করবে তৃণমূল কংগ্রেস। জেলার প্রতিবাদ মিছিলের মাধ্যমেই নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি বিরোধী প্রচারের ঝড় তুলতে চাইছে ঘাসফুল শিবির।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Citizenship amendment act 2019 nrc movment tmc mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X