scorecardresearch

বড় খবর

ক্যাব বিরোধী আন্দোলনে অগ্নিগর্ভ উত্তর-পূর্ব, ত্রিপুরায় নামল সেনা, গুয়াহাটিতে কার্ফু জারি

ত্রিপুরায় ২ কলাম সেনা মোতায়েন করা হয়েছে। আসামে এক কলাম সেনাকে স্ট্যান্ড বাই রাখা হয়েছে বলে খবর। আসামের ১০ জেলায় বন্ধ মোবাইল ইন্টারনেট পরিষেবা।

citizenship amendment bill, নাগরিকত্ব সংশোধনী বিল, ক্যাব, citizenship bill protests, নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯, citizenship bill in parliament, ক্যাব, রাজ্যসভা, rajya sabha, parliament winter session, amit shah, অমিত শাহ, উত্তর-পূর্বে বিক্ষোভ, tripura, assam, army in tripura, ত্রিপুরায় বিক্ষোভ, আসাম, অসম, উত্তাল ত্রিপুরা, অসমে অগ্নিগর্ভ পরিস্থিতি, northeast protests, indian express bangla news
বিক্ষোভের আগুনে জ্বলছে গুয়াহাটির রাস্তা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় ক্রমশ তেতে উঠছে উত্তর-পূর্বের রাজ্যগুলি। বুধবার দিনভর দফায় দফায় বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ত্রিপুরা, আসাম। পরিস্থিতি বেগতিক দেখে সে রাজ্যে সেনা পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি বৃহস্পতিবার সন্ধে ৭টা পর্যন্ত গুয়াহাটিতে কার্ফু জারি করা হয়েছে। একথা জানিয়েছেন আসামের ডিজিপি। অন্যদিকে, আসামের ১০ জেলায় বন্ধ করা হয়েছে মোবাইল ইন্টারনেট পরিষেবা।

জানা যাচ্ছে, আসাম ও ত্রিপুরায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ত্রিপুরায় ২ কলাম সেনা মোতায়েন করা হয়েছে। আসামে এক কলাম সেনাকে প্রস্তুত রাখা হয়েছে বলে খবর। এছাড়াও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ত্রিপুরা পুলিশ, ত্রিপুরা স্টেট রাইফেলস ও আসাম রাইফেলসও মোতায়েন করা হয়েছে। সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, প্রায় ৫ হাজার আধা সেনাকে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে এয়ারলিফ্ট করা হয়েছে। যার মধ্যে রয়েছে আসামও। জানা গিয়েছে, কাশ্মীর থেকে ২ হাজার আধা সেনা উত্তর-পূর্বে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: মুসলিমদের অভয় দিলেন অমিত শাহ

আরও পড়ুন: মোদী নির্দোষ গুজরাত দাঙ্গায়, কাঠগড়ায় পুলিশ: নানাবতী কমিশন

উল্লেখ্য, গত সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পর থেকেই বিক্ষোভ-প্রতিবাদে তপ্ত হয়ে উঠছে উত্তর-পূর্বের রাজ্যগুলি। মঙ্গলবারই উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্যে ১১ ঘণ্টার বনধ ডাকা হয়েছিল। এদিকে আজ রাজ্যসভায় ক্যাব পেশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ক্যাব বিরোধী আন্দোলনের ঝাঁঝ আরও তীব্র হয়েছে। জানা যাচ্ছে, এদিন আসামে সচিবালয়ের দিকে ধেয়ে যায় পড়ুয়াদের একটা দল। ব্যারিকেড ভাঙলে পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ বেধে যায়। পরিস্থিতি সামলাতে লাঠি চালায় পুলিশ। কাঁদানে গ্যাসের শেলও ফাটানো হয়। বিক্ষোভকারীদের হঠাতে রবার বুলেট ছোড়ে পুলিশ।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Citizenship amendment bill assam tripura live updates indian army