scorecardresearch

বড় খবর

ভারতে এক ওমিক্রন আক্রান্তের সংস্পর্শে ২১৮ জন! আশঙ্কা বাড়ল স্বাস্থ্য মন্ত্রকের

Omicron Strain attack in India: প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে ৫ জন আবার করোনা সংক্রমিত।

West Bengal Covid-19 Omicron Live Updates 19 january 2022
ফাইল ছবি

Omicron Strain attack in India: ভারতে যে দুজনের দেহে ওমিক্রন স্ট্রেনের সন্ধান মিলেছে, তাঁদের মধ্যে একজন এদেশের নাগরিক, অপরজন বিদেশী। কিন্তু আশঙ্কাজনক ভাবে ভারতীয় আক্রান্তের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ সংস্পর্শে এসেছে ২১৮ জন। যাদের মধ্যে ৫ জন সরাসরি ওই আক্রান্তের সংস্পর্শে এসেছেন আর বাকি ২১৩ জন পরোক্ষ ভাবে সেই ভারতীয়ের সংস্পর্শে এসেছেন। প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে ৫ জন আবার করোনা সংক্রমিত। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে এমনটাই খবর।

তবে এই ৫ সংক্রমিত ওমিক্রনে স্ট্রেনে আক্রান্ত কিনা, জানা যায়নি। তার জন্য জিন সিক্যোয়েন্সের সাহায্য নেবে সংশ্লিষ্ট প্রশাসন। এমনটাই মন্ত্রক সূত্রে খবর। তবে আশার খবর ওমিক্রনে আক্রান্ত ভারতীয়ের দেহে মৃদু উপসর্গ দেখে গিয়েছে। ২২ নভেম্বর তাঁর সংক্রমণ ধরা পড়লেও, এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন তিনি।  

এদিকে, ভারতে ওমিক্রন স্ট্রেনের হানার মধ্যেই আন্তর্জাতিক বিমান নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। ওমিক্রনে ঝুঁকিপূর্ণ হিসেবে মোট ১১টি দেশকে তালিকাভুক্ত করেছে বিমান পরিবহণ মন্ত্রক। বৃহস্পতিবার এই তথ্য সংসদকে দিয়েছেন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। জানা গিয়েছে, ওমিক্রনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে তালিকাভুক্ত—দক্ষিণ আফ্রিকা, নিউজি ল্যান্ড, ইজরায়েল, বৎসোয়ানা, ব্রাজিল, ইউকে, চিন, মরিশাস, হংকং, সিঙ্গাপুর এবং জিম্বাবোয়ে।  

তিনি জানান, এই দেশগুলো থেকে ভারতে প্রবেশে আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। এদিন সংসদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘গত ৬ মাস ধরে আমরা আন্তর্জাতিক বিমান চলাচল স্বাভাবিক করার চেষ্টা করছি। ওমিক্রনের প্রভাব সেই উদ্যোগে ভাঁটা এনেছে। একাধিক দেশ এই স্ট্রেন নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ করেছে। আমাদের সরকার সেই পথে হেঁটেছে। ঝুঁকিপূর্ণ ১১টি দেশকে তালিকাভুক্ত করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Civil aviation ministry flagged 11 countries as at risk category center tells to parliament national