বড় খবর

কে হবেন তাঁর উত্তরসূরী? নাম প্রস্তাব করলেন প্রধান বিচারপতি বোবদে

আগামী ২৩ এপ্রিল অবসর নেবেন বহু ঐতিহাসিক মামলার রায় দেওয়া বোবদে।

প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। ফাইল ছবি

সুপ্রিম কোর্টে তাঁর উত্তরসূরী হিসাবে বিচারপতি এন ভি রামান্নার নাম প্রস্তাব করলেন প্রধান বিচারপতি এস এ বোবদে। এই মুহূর্তে বোবদের পরই সবচেয়ে বরিষ্ঠ বিচারপতি হলেন রামান্না। তাঁর নামই প্রস্তাব করলেন বোবদে। আগামী ২৩ এপ্রিল অবসর নেবেন বাবরি ধ্বংস, রাম মন্দির মামলার রায় দেওয়া বোবদে।

বিচারপতি রামান্না অন্ধ্রপ্রদেশের কৃষ্ণ জেলার পোন্নাভরম গ্রাম এক কৃষক পরিবারে জন্ম নেন। ৬৪ বছরের রামান্না ১৯৮৩ সালের ১০ ফেব্রুয়ারি আইনজীবী হিসাবে কাজ শুরু করেন। আন্তঃরাজ্য নদী আইন, ফৌজগারি, পরিষেবা সংক্রান্ত ও সাংবিধানিক আইনের বিশেষজ্ঞ রামান্না বিএসসি বিএল ডিগ্রিধারী। এর আগে অন্ধ্র হাইকোর্টে ২০০০ সালের ২৭ জুন থেকে ২০১৩ সাল পর্যন্ত বিচারপতির দায়িত্বে ছিলেন তিনি। তিনি অন্ধ্র হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বও সামলেছেন।

এরপর ওই বছরই তিনি দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি নিযুক্ত হন। ২০১৪ সালের গোড়ার দিকে তিনি সুপ্রিম কোর্টে বিচারপতির চেয়ারে বসেন। আগামী বছর ২২ আগস্ট তিনি অবসর নেবেন। তবে রামান্নার সঙ্গে বিতর্কেরও যোগ রয়েছে। গত বছর অক্টোবরে অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগম মোহন রেড্ডি প্রধান বিচারপতি বোবদেকে চিঠি লিখে রামান্নার বিরুদ্ধে অন্ধ্র হাইকোর্টে প্রভাব খাটানোর অভিযোগ তোলেন। দাবি করেন, হাইকোর্টের বিচারপতিদের নিয়োগ থেকে দৈনিক কাজকর্মে নাক গলাচ্ছেন রামান্না।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cji bobde recommends justice ramana as his successor

Next Story
প্রেসিডেন্সিতে ছাত্র আন্দোলন, ফের নতি স্বীকার কর্তৃপক্ষেরpreci
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com