scorecardresearch

বড় খবর

বিচারপতির সংখ্যা বাড়াতে মোদীকে চিঠি প্রধান বিচারপতির

প্রধানমন্ত্রীকে লেখা দ্বিতীয় চিঠিতে প্রধান বিচারপতি সংবিধান সংশোধন করে বিচারপতিদের অবসরের বয়স ৬৫ করার আর্জি জানিয়েছেন। আপাতত বিচারপতিদের অবসরের বয়স ৬২ বছর

Ranjan Gogoi
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে হাই কোর্টের বিচারপতিদের অবসরের বয়স বাড়িয়ে ৬৫ করার কথা বলেছেন। পাশাপাশি বিচারপতিদের সংখ্যা বৃদ্ধির পক্ষেও সওয়াল করেছেন তিনি।

গগৈ প্রধানমন্ত্রীকে লিখেছেন, আমি আপনাকে অনুরোধ করছি সুপ্রিম কোর্টের বিচারপতিদের সংখ্যাবৃদ্ধির বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে। এটা করা গেলে সুপ্রিম কোর্ট অনেক বেশি কার্যকরভাবে কাজ করতে পারবে। বিপুল সংখ্যক বকেয়া কেসের সমাধানের জন্য শীর্ষ আদালতের প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীকে আরও অনুরোধ করেছেন, সংবিধানের ১২৮ এবং ২২৪এ অনুচ্ছেদ প্রয়োগ করে অবসরপ্রাপ্ত বিচারপতিদের পুর্ননিয়োগ করা হোক। গগৈ প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, ইতিমধ্যেই শীর্ষ আদালতে ৫৮ হাজার ৬৬৯টি মামলা ঝুলে রয়েছে। এই সংখ্যা প্রতিদিন বাড়ছে।

গতমাসে সরকার শীর্ষ আদালতের জন্য নতুন ৪ বিচারপতির নাম ঘোষণা করেছিল। এই নিয়োগ কার্যকরী হলে সুপ্রিম কোর্টের মোট বিচারপতির সংখ্যা হবে ৩১। আপাতত সুপ্রিয় কোর্টে ২৭ জন বিচারপতি কাজ করছেন।

প্রধানমন্ত্রীকে লেখা দ্বিতীয় চিঠিতে প্রধান বিচারপতি সংবিধান সংশোধন করে বিচারপতিদের অবসরের বয়স ৬৫ করার আর্জি জানিয়েছেন। আপাতত বিচারপতিদের অবসরের বয়স ৬২ বছর। গগৈ লিখেছেন, আদালতগুলিতে পর্যাপ্ত সংখ্যক বিচারপতি না থাকা অত্যন্ত উদ্বেগের বিষয়। প্রধান বিচারপতি লিখেছেন, এই মূহুর্তে হাইকোর্টগুলিতে বিপুল সংখ্যক বিচারপতির পদ খালি রয়েছে। সংখ্যাটা মোট ৩৯৯, অর্থাৎ ৩৭ শতাংশ। অভিজ্ঞ বিচারপতিদের দ্রুত ফের নিয়োগ না করলে এই বিপুল সংখ্যক শূন্যপদ পূরণ করা অসম্ভব।

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cji gogoi writes to pm modi to increase sc strength