সেরা বিচারক তিনিই যিনি কম পরিচিত এবং মিডিয়ায় মুখ কম দেখান: প্রধান বিচারপতি রামানা

দেশের প্রধান বিচারপতি হিসেবে তাঁর কাজ “কঠিন”, “চ্যালেঞ্জিং” এবং “পরীক্ষার”। পাশাপাশি “অভিনয় করার সাহস”-এর দরকার।

ভারতের প্রধান বিচারপতি রামানা

শনিবার ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা বলেন যে সেরা বিচারক হলেন তিনিই যিনি মিডিয়ায় কম পরিচিত এবং যাকে খুব কম দেখা যায়। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি আর ভি রভেন্দ্রনের কথা উল্লেখ করেন তিনি।

রামানা বলেন আর ভি রভেন্দ্রন এমন একজন মানুষ ছিলেন, যিনি ভারতের সুপ্রিম কোর্টের সুনাম বৃদ্ধি করেছে এমন একজন কিংবদন্তী ছিলেন। বিচারক লর্ড আলফ্রেড ডেনিংয়ের কথাগুলিও উল্লেখ করেন তিনি।

বিচারপতি রভেন্দ্রনের লেখা বই Anomalies in Law and Justice- এর লঞ্চের সময় প্রধান বিচারপতি রামানা তাঁর বক্তব্যে বলেন, যেই সময় তিনি প্রধান বিচাপতি পদে বসেন তখন দেশের প্রাক্তন প্রধান বিচারপতি তাঁকে অভিনন্দনমূলক চিঠি লিখেছিলেন।

চিঠিতে বিচারপতি রাভেন্দ্রন বলেছিলেন যে দেশের প্রধান বিচারপতি হিসেবে তাঁর কাজ “কঠিন”, “চ্যালেঞ্জিং” এবং “পরীক্ষার”। পাশাপাশি “অভিনয় করার সাহস”-এর দরকার। প্রত্যাশিত সমস্ত গুণাবলীর অধিকারী ছিলেন বিচারপতি রামানা । তিনি বলেন, “আমি অনুভব করি যে এই বার্তাটি ভারতের প্রধান বিচারপতি হিসাবে আমার যাত্রার পথের মানচিত্র। আমার জীবনে এই বার্তাটি চিরকালের জন্য মূল্যবান হয়ে থাকবে।

তিনি বলেছিলেন যে কোভিড অতিমারি চলাকালীন ভার্চুয়াল আদালতে বদল ঘটাতে পদক্ষেপ গ্রহণের জন্য তিনি কেন্দ্রীয় আইন ও বিচারমন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি দিয়েছিলেন। তিনি বলেন, “এই ডিজিটাল বিভাজনের কারণে আইনজীবীদের একটি অংশ সমস্যায় রয়েছেন। গ্রামের দিকে অনেকেই সঠিক সময়ে বিচার পাচ্ছেন না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cji nv ramana best judge is one less known and seen in the media

Next Story
দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতেসোমবারের দলিত বনধে হিংসায় প্রাণহানি ৯ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com