scorecardresearch

পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে উদয় উমেশ ললিতের নাম সুপারিশ রামানার

গতকালই কেন্দ্রীয় আইনমন্ত্রকের তরফে তাঁর উত্তরাধিকারীর নাম সুপারিশ করার জন্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানার কাছে অনুরোধ জানান হয়।

NV Ramana, Justice UU Lalit, NV Ramana CJI, NV Ramana recommendation letter, Justice UU Lalit CJI, Indian express, India news, india latest news
উত্তরসূরি হিসাবে বিচারপতি উদয় উমেশ ললিতের নাম সুপারিশ এন ভি রামানার

চলতি মাসের ২৬ তারিখ মেয়াদ শেষ হচ্ছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানার। তার আগে মঙ্গলবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির কলেজিয়াম বৈঠকে বসে দেশের পরবর্তী প্রধান বিচারপতি এবং আরও অনেক বিচারপতি নিয়োগের বিষয় নিয়ে। এই কলেজিয়াম প্রধান বিচারপতি রামানার নেতৃত্বেই বৈঠকে বসে। দেশের ৪৯ তম বিচার পতি হিসাবে বিচারপতি উদয় উমেশ ললিতের নাম সরকারের কাছে সুপারিশ করেন বর্তমান প্রধান বিচারপতি এন ভি রামানা।

প্রসঙ্গত উল্লেখ্য উদয় উমেশ ললিত বর্তমানে সুপ্রিম কোর্টের দ্বিতীয় সিনিয়র বিচারপতি । সুপ্রিম কোর্টের তরফে জানান হয়েছে বিচারপতি এন ভি রামানা ব্যক্তিগতভাবে গতকাল অর্থাৎ ৩ রা অগাস্ট  তারিখে বিচারপতি  উদয় উমেশ ললিত  নাম সুপারিশের চিঠির একটি প্রতিলিপি  বৃহস্পতিবার সকালে বিচারপতি ললিতকে হস্তান্তর করেন।

গতকালই কেন্দ্রীয় আইনমন্ত্রকের তরফে তাঁর উত্তরাধিকারীর নাম সুপারিশ করার জন্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানার কাছে অনুরোধ জানান হয়। তার প্রেক্ষিপ্তেই বিচারপতি উদয় উমেশ ললিতের নাম সরকারের কাছে সুপারিশ করেন বর্তমান প্রধান বিচারপতি। মেমোরেন্ডাম অফ প্রসিডিউর অনুসারে দেশের আইন ও বিচার মন্ত্রকের তরফে বিদায়ী প্রধান বিচারপতির কাছে তাঁর উত্তরসূরি মনোনীত করার জন্য সুপারিশ চাওয়া হয়।

https://platform.twitter.com/widgets.js

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা চলতি মাসের ২৬ তারিখ অবসর নিচ্ছেন। তারপর বিচারপতি ললিত ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেবেন। চলতি বছর ৮ নম্ভেবর তিনি অবসর নেবেন। বিচারপতি ললিত ১৯৮৩ সালের জুন মাসে অ্যাডভোকেট হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত বোম্বে হাইকোর্টে প্রাকটিস করেন এবং এরপর ১৯৮৬ সালের জানুয়ারিতে দিল্লিতে  তাঁর প্রাকটিস শুরু করেন। ২০০৪ সালের এপ্রিলে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হিসাবে তিনি মনোনীত হন। এরপর ১৩ অগাস্ট ২০১৪ সালে তিনি  সুপ্রিম কোর্টের বিচারক নিযুক্ত হন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cji nv ramana recommends justice uu lalit as his successor