বড় খবর

প্রধান বিচারপতি থেকে রাজ্যসভার সাংসদ, শপথ গ্রহণ রঞ্জন গগৈয়ের

প্রসঙ্গত রাষ্ট্রপতির মনোনীত প্রার্থী হিসেবেই বৃহস্পতিবার রাজ্যসভায় শপথ গ্রহণ করেন গগৈ।

Ranjan Gogoi takes oath as member of Rajya Sabha
প্রধান বিচারপতি থেকে রাজ্যসভার সাংসদ। এক্সপ্রেস ফোটো- তাশি তোবজিয়াল

রাজ্যসভার সদস্য হিসেবে বৃহস্পতিবার শপথ নিলেন ভারতের প্রাক্তন বিচারপতি রঞ্জন গগৈ। তবে শপথ গ্রহণের সময় প্রবল হট্টগোল করে বিরোধীরা। প্রসঙ্গত রাষ্ট্রপতির মনোনীত প্রার্থী হিসেবেই বৃহস্পতিবার রাজ্যসভায় শপথ গ্রহণ করেন গগৈ।

যদিও বিরোধীদের বক্তব্য এই যে রাষ্ট্রপতির এই পদক্ষেপ সংবিধানের মূল কাঠামোর উপর একটি আঘাত। কংগ্রেসের তরফে বলা হয়েছে এই মনোনয়নটি “সংবিধানের মৌলিক কাঠামোর উপর অন্যতম মারাত্মক আঘাত এই সিদ্ধান্ত।” অন্যদিকে, সিপিআইএম বলেছে যে অত্যন্ত লজ্জাজনকভাবে বিচার বিভাগের স্বাধীনতাকে ক্ষুণ্ণ করছে এই সরকার।

রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুর সঙ্গে রঞ্জন গগৈ

এদিকে, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মদন বি লোকুর, এ কে পট্টনায়েক, কুরিয়ান জোসেফ এবং জে চেলমেশ্বরও এই মনোনয়ন নিয়ে হতাশা প্রকাশ করে বলেছেন যে এই মনোনয়ন এবং এর গ্রহণযোগ্যতা সাধারণ মানুষের আত্মবিশ্বাসকে ধাক্কা দিয়েছে এবং বিচার বিভাগের প্রতি তাঁদের যে বিশ্বাস সেটিও ক্ষুন্ন করেছে। বিচারপতি লোকুর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “বিচারপতি গগৈ কী ধরনের পদ পাবেন, তা নিয়ে জল্পনা ছিলই। সুতরাং, সেই অর্থে মনোনয়নটি অবাক হওয়ার মতো কিছু নয়। তবে অবাক করার মতো বিষয় যে তা এত তাড়াতাড়ি হয়ে গেল।

Read the full story English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cji to mp ranjan gogoi takes oath as member of rajya sabha

Next Story
করোনাতঙ্কে পর্যটকদের জন্য বন্ধ দার্জিলিংCoronavirus (COVID-19)
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com