scorecardresearch

বড় খবর

আম্বেদকরের নামে জেলা কেন, প্রশ্ন তুলে সংঘর্ষে জ্বলছে অন্ধ্রপ্রদেশ

বিক্ষোভকারীদের অভিযোগ, জনতাকে ছত্রভঙ্গ করার নামে পুলিশ তাঁদের লক্ষ্য করে গুলি চালায়। তার পরই বিক্ষোভ আরও ছড়িয়ে পড়ে।

andhra pradesh clash

জ্বলছে অন্ধ্রপ্রদেশ। নবনির্মিত কোনসীমা জেলার নাম বদলে ড. বিআর আম্বেদকরের নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে জগনমোহন রেড্ডির সরকার। তারপরই অগ্নিগর্ভ হয়ে উঠেছে অন্ধ্রপ্রদেশ। মঙ্গলবার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে অমলাপুরমে জেলাশাসকের দফতরের সামনে উপস্থিত হয়েছিলেন বিক্ষোভকারীরা। তাঁরা জেলাশাসকের দফতরে ঢুকতে গেলে পুলিশ বাধা দেয়। সরানোর চেষ্টা করে। শুরু হয় ধাক্কাধাক্কি। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জও করে বলে অভিযোগ। এর পরই পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে।

বিক্ষোভকারীরা মুম্মিদিভারমের বর্তমান বিধায়ক ওয়াইএসআর কংগ্রেসের পি সতীশের বাড়িতে আগুন ধরিয়ে দেয়। পরিবহণমন্ত্রী পি বিশ্বরূপের বাড়ির বাইরে রাখা আসবাবপত্রও পুড়িয়ে দেয়। পুলিশ বাধা দিতে গেলে বিক্ষোভকারীরা পুলিশকেও তাড়া করে। প্রাণভয়ে পালিয়ে বাঁচেন পুলিশকর্মীরা। তবে, রক্ষা পায়নি পুলিশের গাড়ি এবং বাস। কোনসীমার পুলিশ সুপার কে সুব্বা রেড্ডি ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, বিক্ষোভকারীরা পুলিশের গাড়ি এবং বাসে আগুন ধরিয়ে দিয়েছে। পুলিশ সুপার বলেন, ‘বেশ কয়েকজন পুলিশকর্মী আহত হয়েছেন। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে যথেষ্ট সংযম দেখিয়েছি।’

আরও পড়ুন- মণ্ডল প্যানেলের রিপোর্ট, যা কার্যকর করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ভিপি সিং

বিক্ষোভকারীদের অভিযোগ, জনতাকে ছত্রভঙ্গ করার নামে পুলিশ তাঁদের লক্ষ্য করে গুলি চালায়। তার পরই বিক্ষোভ আরও ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করে। গত মাসেই (এপ্রিল) জগনমোহন রেড্ডির নেতৃত্বাধীন অন্ধ্রপ্রদেশ সরকার ১৩টি নতুন জেলা তৈরির কথা ঘোষণা করে। পূর্ব গোদাবরী জেলা ভেঙে তৈরি হওয়া কোনাসীমা সেই নতুন জেলাগুলোর একটি। এই জেলায় বিপুলসংখ্যক তপশিলি জাতির বাসিন্দা রয়েছেন। তাঁদের কথা মাথায় রেখেই জেলার নামকরণ বিআর আম্বেদকরের নামে রাখার সিদ্ধান্ত নিয়েছে অন্ধ্রপ্রদেশ সরকার। কিন্তু, স্থানীয় বিভিন্ন ক্লাব এবং সমিতি কোনাসীমা নাম অপরিবর্তিত রাখার দাবি জানায়। যদিও অন্ধ্রপ্রদেশ সরকারের মন্ত্রী বিশ্বরূপ এই ঘটনা স্থানীয় বাসিন্দারা ঘটিয়েছেন বলে মানতে নারাজ। তাঁর অভিযোগ, গোটা ঘটনার পিছনে রয়েছে তেলুগু দেশম পার্টি। পুলিশ বিক্ষোভকারীদের খোঁজে তল্লাশি শুরু করেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Clashes broke out in andhra pradesh