scorecardresearch

বড় খবর

করোনার আয়ুর্বেদিক দাওয়াই, হাত মেলাল ভারত-আমেরিকা

ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি সাশ্রয়ী মূল্যে কম দামের ওষুধ এবং ভ্যাকসিন তৈরিতে অতিমারীটির বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রতীকী ছবি
মার্চের পর এই প্রথম যখন দেশে রেকর্ড হারে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এই আবহে ভ্যাকসিন তৈরির কাজ যেমন জোর কদমে চলছে, তেমনই করোনার বিরুদ্ধে লড়াই করতে এবার আয়ুর্বেদিক ক্ষেত্রে যৌথভাবে কাজ করবে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষক এবং বিজ্ঞানীরা। ইতিমধ্যেই ওষুধের ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা নিয়েছেন তাঁরা, এমনটাই জানিয়েছেন আমেরিকায় অবস্থিত ভারতের রাষ্ট্রদূত।

বুধবারই বিশিষ্ট ভারতীয়-আমেরিকান বিজ্ঞানী, শিক্ষাক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের এবং চিকিৎসকদের একটি দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু। তিনি বলেন যে দুটি দেশেই এই মুহুর্তে কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। বৈজ্ঞানিকভাবেও একইসঙ্গে এই ক্ষেত্রটিতে কাজ করবেন দুই দেশের বিজ্ঞানীরা।

আরও পড়ুন, ভারতে এখনও করোনার কমিউনিটি ট্রান্সমিশন হয়নি, জানিয়ে দিলেন স্বাস্থ্যমন্ত্রী

ভারতের রাষ্ট্রদূত এও বলেন, “আমাদের প্রতিষ্ঠানগুলি যৌথভাবে গবেষণা, শিক্ষা ও প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে আয়ুর্বেদ প্রচারেও সহযোগিতা করে আসছে। উভয় দেশের আয়ুর্বেদিক অনুশীলনকারী এবং গবেষকরা কোভিড -১৯ এর বিরুদ্ধে আয়ুর্বেদিক ওষুধের যৌথ ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা করছেন।”

রাষ্ট্রদূতের মত, ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি সাশ্রয়ী মূল্যে কম দামের ওষুধ এবং ভ্যাকসিন তৈরিতে বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ওষুধ সংস্থা এবং অতিমারীটির বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তরণজিৎ সিং সান্ধু জানান কমপক্ষে তিনটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠানের সঙ্গে ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি যৌথভাবে কাজ করছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Clinical trials for ayurvedic formulations against covid 19 to be initiated in india us