বড় খবর

রক্ত জমাট বাঁধার ইস্যুতে এবার টিকাগ্রহণের তথ্য খতিয়ে দেখবে টাস্ক ফোর্স

ইউরোপের একাধিক দেশে বন্ধ হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ।

টিকা নেওয়ার পরই জমাট বাঁধছে রক্ত। তারপরই তড়িঘড়ি ইউরোপের একাধিক দেশে বন্ধ হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ। এবার ভারতেও ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করল কেন্দ্রীয় কমিটি। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের ডোজ নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে তথ্য তালাশ করবে শীর্ষ কমিটি। খতিয়ে দেখবে আদৌ রক্তে জমাট বাঁধার সঙ্গে টিকার কোনও সম্পর্ক আছে কি না।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের টাস্ক ফোর্সের একজন শীর্ষ আধিকারিক জানিয়েছেন, টিকা নেওয়ার পর কী কী পার্শ্ব প্রতিক্রিয়া শরীরে দেখা দিচ্ছে সেগুলি খতিয়ে দেখা হবে। রোগীদের তথ্য খতিয়ে দেখা হবে কী কী সমস্যা হচ্ছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেওয়ার পর ইউরোপের ও এশিয়ার একাধিক দেশে টিকাকরণ সাময়িক বন্ধ করা হয়েছে।

জাতীয় টাস্ক ফোর্সের রিসার্চ গ্রুপের প্রধান ডা. এন কে আরোরা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, শুধু মাত্র কোভিশিল্ড নয়, কোভ্যাক্সিনেরও পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে গবেষণা করা হবে। এক সপ্তাহের মধ্যে এই রিভিউ হবে। এর আগে প্রাথমিক ভাবে রিভিউ হয়েছিল ১২-১৩ মার্চ। তবে তখন টিকা গ্রহণের পর রক্ত জমাট বাঁধার মতো কোনও সমস্যা দেখা দেয়নি।

প্রসঙ্গত, কোভিশিল্ড উৎপাদন করে পুনের সেরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকার লাইসেন্স প্রাপ্ত সেরাম। অন্যদিকে, কোভ্যাক্সিনের উৎপাদন করে হায়দরাবাদ স্থিত ভারত বায়োটেক। গত রবিবার অ্যাস্ট্রাজেনেকার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, সমস্যা গুলি অত্যন্ত গুরুত্ব দিয়ে পর্যালোচনা করা হচ্ছে। তবে টিকা গ্রহণের পর এই সমস্যা উদ্ভূত হয়েছে এমন কোনও তথ্য মেলেনি পর্যালোচনায়।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Clots concern around astrazeneca shot top monitoring body will look at data on vaccine side effects

Next Story
নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ, ১৭ জন সেনাকর্তার বিরুদ্ধে FIR সিবিআইয়ের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com