scorecardresearch

বড় খবর

SBI-এর শাখা থেকে কোটি-কোটি টাকার কয়েন উধাও, তদন্তভার হাতে নিল CBI

এই ঘটনার তদন্তভার হাতে নেওয়ার পর একটি এফআইআর দায়ের করেছে কেন্দ্রীয় সংস্থাটি।

Coins worth Rs 11 cr go ‘missing’ from State Bank of India branch in Rajasthan, CBI to probe
ব্যাঙ্ক থেকে কয়েন নিখোঁজের ঘটনার তদন্তে সিবিআই।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে খোয়া যাওয়া কোটি-কোটি টাকার কয়েন উদ্ধারে মাঠে সিবিআই। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রাজস্থানের মেহেন্দিপুর বালাজি শাখা থেকে খোয়া যায় ১১ কোটির টাকার কয়েন। রাজস্থান হাইকোর্টের নির্দেশে এই ঘটনার তদন্তভার হাতে নিয়েছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই।

কয়েন খোয়া যাওয়ার ঘটনার তদন্তভার হাতে নিয়েই একটি এফআইআর দায়ের করেছে সিবিআই। এই ঘটনায় সংশ্লিষ্ট ওই ব্যাঙ্কের তরফেও গত বছরের ১৬ অগাস্ট প্রথম এফআইআরটি দায়ের করা হয়েছিল। ওই ব্যাঙ্কের তরফে অর্পিট গুডস ক্যারিয়ার নামক একটি সংস্থাকে ১৩ কোটি ১ লক্ষ ৭১ হাজার ২৭৫ মূল্যের কয়েন গোনার বরাত দেওয়া হয়। গত বছরের ২২ জুলাই থেকে ওই কয়েন গোনার কাজ শুরু হয়।

ওই সংস্থার তরফে জানানো হয়, ১০ আগস্ট কয়েন গোনার কাজ চলচিল। ঠিক সেই সময়ে ১০-১৫ জন সশস্ত্র অবস্থায় ঢুকে পড়ে। কয়েন গোনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের হুমকি দিয়েছিল তারা। রাষ্ট্রায়ত্ত ওই ব্যাঙ্কের কাছেই একটি ধর্মশালায় কয়েন গোনার কাজ করছিলেন ওই সংস্থার কর্মীরা।

আরও পড়ুন- যোগীরাজ্যে দলিত নিগ্রহ, চাটানো হল পা, বেধড়ক মারে কিশোরের শরীরে একাধিক ক্ষত

এফআইআরে বলা হয়েছে, ২০২১-এর ৬ অগাস্ট পর্যন্ত সংস্থাটি ২৩৫০টি ব্যাগে ১,৩৯,৬০,০০০ কোটি টাকার কয়েন গোনার কাজ শেষ করেছিল। এফআইআর দায়ের করার সময়, ৬০০-৭০০টি ব্যাগ যার আনুমানিক মূল্য ৬০,০০,০০০ গুণতে বাকি ছিল। কয়েন খোয়া যাওয়ার কিনারা করতে সিবিআই তদন্তের দাবি জানিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফেই রাজস্থান হাইকোর্টে আবেদন করা হয়েছিল।

চলতি বছরের ৪ মার্চ বিচারপতি নরেন্দ্র সিং ধাধা সিবিআইকে এই ঘটমনার তদন্ত করতে নির্দেশ দিয়েছিলেন। বিচারপতি তাঁর রায়ে বলেছিলেন, ”সিভিসি-র এবং আরবিআই নির্দেশিকা অনুযায়ী ৩ কোটি টাকার বেশি পরিমাণের জালিয়াতি তদন্ত করে সিবিআইয়ের এসিবি শাখা। সুতরাং আবেদনটি গৃহীত হওয়ার যোগ্য।” গত ১৩ এপ্রিল সিবিআই এই মামলায় একটি এফআইআর দায়ের করে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coins worth rs 11 cr go missing from state bank of india branch in rajasthan cbi to probe