scorecardresearch

বড় খবর

সাম্প্রদায়িক হিংসার জের, অপসারিত করৌলির জেলাশাসক

হিন্দু সংগঠনের মিছিলে পাথর ছোড়ার ঘটনাকে কেন্দ্র করে বেশ কয়েকদিন আগে অগ্নিগর্ভ হয় পরিস্থিতি।

Karauli Violence
সাম্প্রদায়িক হিংসার জেরে এখনও থমথমে রাজস্থানের করৌলি।

সাম্প্রদায়িক হিংসার জেরে এখনও থমথমে রাজস্থানের করৌলি। হিন্দু সংগঠনের মিছিলে পাথর ছোড়ার ঘটনাকে কেন্দ্র করে বেশ কয়েকদিন আগে অগ্নিগর্ভ হয় পরিস্থিতি। হিংসা ছড়িয়ে পড়ে এলাকায়। বহু বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। ঘটনার এতদিন পর করৌলির জেলাশাসককে সরাল রাজস্থান সরকার।

জেলাশাসক-সহ মোট ৬৯ জন আমলাকে বদলি করা হল। বুধবার রাতেই রাজ্য সরকার একটি সার্কুলার জারি করে জানায়, করৌলির জেলাশাসক রাজেন্দ্র সিং শেখাওয়াত-সহ ৬৯ জনকে বদলি করা হয়েছে। তাঁকে বিভাগীয় তদন্তের কমিশনার করা হয়েছে। গত ২ এপ্রিল সাম্প্রদায়িক হিংসার জেরে এলাকায় কারফিউ জারি করা হয়। বহু বাড়ি-দোকান জ্বালিয়ে দেওয়া হয়। হিন্দু নববর্ষ উপলক্ষে শোভাযাত্রায় পাথর মারার অভিযোগে অশান্ত হয় এলাকা।

জেলা প্রশাসন মুসলিম অধ্যুষিত এলাকায় হিন্দুদের শোভাযাত্রা বের করার অনুমতি দিয়েছিল। কিন্তু অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য কোনও প্রশাসনিক ব্যবস্থা ছিল না। মহকুমা শাসক অনুমতি না দিলেও মিছিলে ডিজে বাজানো হয়। আর সেই মিছিল থেকে উস্কানিমূলক স্লোগান দেওয়া হচ্ছিল। তার পরই অগ্নিগর্ভ হয় পরিস্থিতি।

আরও পড়ুন তদন্ত ছাড়া প্রধানমন্ত্রীও কারও ঘর ভাঙতে পারেন না, খারগোনে বুলডোজার চালানোয় আপত্তি গেহলটের

গতকাল বিজেপির যুব মোর্চার সভাপতি তেজস্বী সূর্য করৌলি যাওয়ার পথে পুলিশি বাধার সম্মুখীন হন। দলবল নিয়ে জোর করে যেতে চাইলে তাঁকে গ্রেফতার করা হয়। পরে ছেড়ে দেওয়া হয়। এই করৌলির হিংসা নিয়ে রাজ্য তথা দেশজুড়ে বিজেপি-কংগ্রেস চাপানউতোর অব্যাহত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Collector of rajasthans communal violence hit karauli district shifted