একাধিক মহিলাকে যৌন হেনস্থার অভিযোগ কমেডিয়ানের বিরুদ্ধে

বৃহস্পতিবার মুম্বই-এর এক হাস্যকৌতুক রচয়িতাকে হেনস্থার অভিযোগ উঠল অন্য এক কমিডিয়ান উৎসব চক্রবর্তীর বিরুদ্ধে। 

By: New Delhi  Published: October 6, 2018, 11:05:20 AM

বৃহস্পতিবার মুম্বই-এর এক হাস্যকৌতুক রচয়িতাকে যৌন হেনস্থার অভিযোগ উঠল অন্য এক কমিডিয়ান উৎসব চক্রবর্তীর বিরুদ্ধে। সম্প্রতি উৎসব একটি টুইট করেন এবং সেখানে অষ্ট্রেলিয়ান ক্রুজে এক মহিলাকে হেনস্থার কথা উল্লেখ করেন। সেখানে মুম্বই-এর ওই হাস্যকৌতুক রচয়িতা জানান, এটি খুবই হাস্যকর। কারণ উৎসব নিজেই একাধিক মহিলাকে হেনস্থা করেছেন এবং ব্যক্তিগতভাবে তাঁদের কাছে অশালীন ছবি চেয়েছেন।

এরপর একাধিক টুইটের মাধ্যমে ওই মহিলা বিস্তারিত বিবরণ দিয়ে জানান, উৎসব কীভাবে দিনের পর দিন স্যোশাল মিডিয়ায় নগ্ন ছবি চাওয়ার পাশাপাশি অশালীন মন্তব্য করে যৌন হেনস্থা করে গিয়েছেন মহিলাদের। এ প্রসঙ্গে ১৭ বছর বয়সী এক কিশোরীর সঙ্গে উৎসবের কথোপকথনের স্ক্রিনশটও শেয়ার করেছেন স্যোশাল মিডিয়াতে। নিগৃহীতা এও জানান, ওই গ্রুপের বিশিষ্ট নারীবাদী হাস্য কৌতুককারকে জানালেও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি এবং উৎসব চক্রবর্তীও তাঁদের সঙ্গে কাজ করছিলেন।

আরও পড়ুন: অবশেষে বেকসুর খালাস প্রাক্তন টিভি অ্যাঙ্কর সুহেব ইলিয়াসি

এ দিন ওই টুইটে প্রতিক্রিয়া দিয়ে মুম্বই পুলিশ জানান যত শীঘ্র সম্ভব তাঁরা এ বিষয়ে পদক্ষেপ নেবেন। পাশাপাশি নিগৃহীতা ওই মহিলাকে যাঁরা সমর্থন জানিয়েছেন সেই তালিকায় ছিলেন বিশিষ্ট কমেডিয়ান অদিতি মিত্তালও। একটি টুইটে তিনি লেখেন, “এটা কী, উৎসব? বেশ অনেকদিন ধরেই মহিলাদের প্রতি আপনার এই অসম্মানজনক আচরণ দেখা যাচ্ছে। আপনি আপনার এআইবি-র পুরুষ বন্ধুদের মতোই সচেতনতার অভিনয় করছেন, যারা আপনাকে চাকরিতেও রেখেছেন। তবে মহিলারা আপনার আশেপাশে থেকে নিজেকে নিরাপদ মনে করছেন না। আপনি এ বিষয়ে কী করছন?”

হাস্যকৌতুক রচয়িতা বরুণ গ্রোভার একটি টুইট করে বলেন, ”যেই ধরনের বিষয় সর্বসমক্ষে আসা গোটা কমেডি জগতের ব্যর্থতা। আমাদের কাছে একটা নতুন ইন্ডাস্ট্রি রয়েছে, যেখান থেকে আমরা সমতা এবং সম্মান এই দুটি বিষয়ে শিক্ষা নিতে পারি। তবে সেই সুযোগ আমরা হেলায় হারিয়ে ফেলছি, এটা লজ্জাজনক।”

পাল্টা প্রতিক্রিয়া জানিয়ে স্যোশাল মিডিয়ায় একটি বিজ্ঞপ্তিতে উৎসব বলেন, ”আমি জানি না এখানে কী বলব, কিভাবেই বা পাল্টা লড়াই করব। এও জানি না আদৌ লড়াই করা উচিৎ কিনা। যাঁদের আমি চিনি তাঁরা প্রত্যেকেই এখন আমার বিরুদ্ধে চলে গিয়েছেন। যদিও আমি তাঁদের দোষ দিচ্ছি না। কিন্তু গোটা বিষয়টা যা দেখা যাচ্ছে তার থেকেও অনেক বেশি জটিল। এটা আমার হাতে নেই। কিন্তু এই গোটা বিষয়টা বুঝতে ভীষণ রকম ধৈর্য দরকার পাশাপাশি বহু প্রসঙ্গ টানা প্রয়োজন। তবে এখন বা পরে যখনই হোক সেটা আমি করবই।”

All India Bakchod (AIB)-এর তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, তাঁদের যত ভিডিওতে উৎসবকে দেখা যাচ্ছিল, সেই ভিডিওগুলি ইন্টারনেট থেকে তুলে নেওয়া হবে। তাদের তরফে এও জানানো হয়, ”যে ধরনের অভিযোগ উৎসবের বিরুদ্ধে আনা হয়েছে তা গ্রহণযোগ্য নয়, এবং আমরা AIB-র তরফে তীব্র নিন্দা জানাচ্ছি।”

প্রসঙ্গত,  AIB-র ‘Honest Engineering Campus Placements’ ভিডিও সিরিজের সঙ্গে যুক্ত ছিলেন উৎসব এবং AIB-র সদস্য Abish Mathew-এর সঞ্চালিত টক শো-এরও এডিটোরিয়াল টিমে কাজ করতেন তিনি।

AIB-র ব্যাপারে ছড়িয়ে পড়া সেই গুজবের প্রতিক্রিয়া জানিয়ে AIB একটি বিজ্ঞপ্তিতে জানায়, উৎসব চক্রবর্তী AIB গ্রুপের মুখ্য লেখক ছিলেন না। পাশাপাশি গ্রুপের তরফ থেকে এও জানানো হয় যে, ”উৎসবের মতো মানুষের সঙ্গে কাজ করা মানে সুস্থ পরিবেশকে দূষিত করা, শুধু তাই নয়, বিষয়টি মহিলাদের ক্ষেত্রেও বিপজ্জনক এবং ভয়ের কারণ হয়ে উঠতে পারে। কাজেই এ বিষয়ে আমরা যথেষ্ট সচেতন।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Comedian accused of sexual harassment aib to pull down his videos39983

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

করোনা আপডেটস
X