বড় খবর

পুলিশের জালে কম্পিউটার বাবা

নামদেও ত্যাগী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং বিরোধী বলেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে তোপ দেগেছে কংগ্রেস।

মধ্যপ্রদেশে পুলিশের জালে নামদেও ত্যাগী ওরফে কম্পিউটার বাবা। একই সঙ্গে ধৃত তাঁর আরও ছয়’জন সাগরেদ। বেআইনি নির্মাণ ও সরকারি জমি দখলের অভিযোগে আশ্রম থেকেই কম্পিউটার বাবাকে গ্রেফতার করেছে ইন্দোর পুলিশ। নামদেও ত্যাগী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং বিরোধী বলেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে তোপ দেগেছে কংগ্রেস।

ইন্দোর জেলা প্রসাসনের এক আধিকারিকের কথায়, খতিয়ে দেখার সময় ধরা পড়েছে যে সরকারের প্রায় ৪০ একর জমি দখল করেছেন কম্পিউটার বাবা। সেখানে বেআইনি নির্মাণও হয়েছে। দখল করা জমির বাজার মূল্য প্রায় ৮০ কোটি টাকা বলে জানানো হয়েছে। ইন্দোরের (পশ্চিম) পুলিশ সুপার মহেশচন্দ্র জৈন জানিয়েছেন, ‘ইন্দোরের বাইরে জামবুরদি গ্রামে বেআইনিভাবে সরকারি জমি দখল করে রেখেছেন কম্পিউটার বাবা। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫১ ধারায় মামলা রুজু হয়েছে। তাঁর কেয়কজন লাগরেদকেও গ্রেফতার করা হয়েছে।’

জানা গিয়েছে, কয়েক দিন আগেই ২ হাজার টাকা জরিমানা করে আশ্রমের লোকেদের জেলা প্রশাসন বেআইনিভাবে দখল করা এলাকা ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু তাতে কর্ণপাত করা হয়নি। এরপরই রবিবার বেআইনি নির্মাণ ভাঙতে পদক্ষেপ করে জেলা প্রসাসন।অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রবিবার সকাল থেকেই আশ্রম এলাকায় বিশাল পুলিশ মোতায়েন ছিল।

কমলনাথ মুখ্যমন্ত্রীত্বের কুর্সিতে বসার একবছর আগে নর্মদা বাঁচাতে কমিটির গঠন করেন বিজেপির মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সেই কমিটির প্রধান করা হয় কম্পিউটার বাবাকে। পরে ২০১৮ সালের এপ্রিলে তাঁকে প্রতিমন্ত্রীর তরমা দেওয়া হয়। যদিও সেই বছর শেষের দিকে নিজের পদ থেকে ইস্তফা দিয়ে কংগ্রেসের সঙ্গে সখ্যতা গড়ে তোলেন নামদেও ত্যাগী ওরফে কম্পিউটার বাবা। শিবরাজ সিং সরকারকে ‘অধার্মিক’ বলেও তোপ দাগেন তিনি। কমলনাথের শপথেও মঞ্চে ছিলেন তিনি ও কটক্ষ করেন পূর্ববর্তী বিজেপি সরকারকে। ২০১৯ লোকসভাতেও কংগ্রেসের হয়ে প্রচার চালিয়েছিলেন এই বাবা। বিষোদগার করেন ভূপালের বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুরের বিরুদ্ধে। কেন মোদী সরকারের প্রথম পাঁচ বছরেও রামমন্দির গড়ে তোলা যানি তা নিয়ে প্রশ্ন তোলেন কম্পিউটার বাবা। প্রচারে তাঁর স্লোগান ছিল, ‘রামমন্দির নেই তো মোদী নেই।’

তাই আসলে বেআইনি নির্মাণ ভাঙা, নাকি তাঁর রাজনৈক শিবির বদলই এই গ্রেফতারির পিছনে দায়ী তা নিয়ে প্রশ্ন উঠছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Computer baba held during demolition drive at his indore ashram

Next Story
অর্ণব গোস্বামীর মুক্তির দাবিতে বিক্ষোভ, রাজঘাটে ধৃত কপিল মিশ্র-তেজিন্দর বাগ্গাArnab Goswami
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com