বড় খবর

কন্ডোমেও করোনা থাবা, বিশ্বজুড়ে হাহাকার

দু’সপ্তাহ ধরে একটি কন্ডোমও প্রস্তুত করতে পারেনি এই সংস্থাটি। করোনার জেরে ইতিমধ্যেই বিশ্বব্যাপী ১০০ মিলিয়ন কন্ডোমের ঘাটতি তৈরি হয়েছে।

Condom shortage
করোনা শুধু দেশের ত্রাস নয়, বিশ্বেরও। মারণভাইরাসের হাত থেকে রক্ষা পেতে লকডাউনে গিয়েছে বহু দেশ। সেই আবহে কন্ডোম উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হলেন কন্ডোম উৎপাদনকারী বিশ্বের বৃহত্তম সংস্থাগুলি।

এর মধ্যে রয়েছে মালয়েশিয়ার একটি কন্ডোম উৎপাদনকারী সংস্থা কারেক্স বিএইচডি। বিশ্বে পাঁচটি কন্ডোম সংস্থার মধ্যে উল্লেখযোগ্য নাম এই সংস্থার। কিন্তু চিন হয়ে মালয়েশিয়ায় আসা করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউন ঘোষণা হয়েছে সে দেশেও। ফলে দু’সপ্তাহ ধরে একটি কন্ডোমও প্রস্তুত করতে পারেনি এই সংস্থাটি।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় জরুরি ত্রাণ তহবিল গঠন প্রধানমন্ত্রী মোদীর

করোনার জেরে ইতিমধ্যেই বিশ্বব্যাপী ১০০ মিলিয়ন কন্ডোমের ঘাটতি তৈরি হয়েছে। জাতিপুঞ্জের তহবিল থেকে ব্রিটেনের রাষ্ট্রীয় স্বাস্থ্যসেবায় কন্ডোম সরবরাহকারী ডিউরেক্স ব্র্যান্ডেরও কার্যত একই হাল। শুক্রবার সংস্থাটিকে পুনরায় কন্ডোম উৎপাদন চালু করার অনুমতি দেওয়া হয়েছিল। তবে মাত্র ৫০ শতাংশ শ্রমশক্তি নিয়েই তাঁরা কন্ডোম উৎপাদন শুরু করবেন বলে জানিয়েছেন তাঁরা।সংস্থার চিফ এক্সিকিউটিভ গোহ মিয়া কিয়াট সংবাদসংস্থা রয়টার্সকে বলেন, “বিশ্ববাজারে কন্ডোমের যে বিপুল ঘাটতি তৈরি হয়েছে তা আমরা দেখতেই পাচ্ছি। এখনই কিছু শুরু না করলে সামনে ভয়ঙ্কর দিন আসবে।”

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Condom shortage looms after coronavirus lockdown shuts worlds top producer

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com