কংগ্রেসের জন্যই পিছিয়ে গিয়েছিল দ্বিতীয় চন্দ্র অভিযান, দাবি প্রাক্তন ইসরো চেয়ারম্যানের

নায়ারের দাবি, ২০০৯ সালের অগস্টে সিদ্ধান্ত হয়েছিল ২০১২ সালের শেষে চন্দ্রযান-২ অভিযান হবে। ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরোর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন নায়ার। গত বছর বিজেপিতে যোগ দেন তিনি।

By: Kolkata  June 15, 2019, 4:01:44 PM

চন্দ্রযান-২ অভিযান নিয়ে ইসরোর প্রাক্তন চেয়ারম্যান জি মাধবন নায়ারের বক্তব্যের কড়া সমালোচনা করল কংগ্রেস। বর্তমানে বিজেপি-র সঙ্গে যুক্ত ওই মহাকাশবিজ্ঞানী গত বুধবার দাবি করেছিলেন, চন্দ্রযান-২ অভিযান অনেক আগেই হতে পারত, কিন্তু ইউপিএ-২ সরকারের রাজনৈতিক সিদ্ধান্তের কারণে তা হয়নি।

নায়ারের অভিযোগ, ২০০৯ সালের অগস্টে সিদ্ধান্ত হয়েছিল ২০১২ সালের শেষে চন্দ্রযান-২ অভিযান হবে। কিন্তু কংগ্রেস নেতৃত্ব চেয়েছিলেন, ২০১৪ সালের নির্বাচনের আগে মহাকাশ গবেষণা সংক্রান্ত বিষয়ে বড় চমক দিতে। সেই কারণেই চন্দ্রযান-২ অভিযান পিছিয়ে আনা হয়েছিল।

ইসরোর প্রাক্তন চেয়ারম্যানের বক্তব্যের কড়া সমালোচনা করেছেন কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিংভি। নায়ারের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনি একজন বিজ্ঞানী। সরকারের সমালোচনা করা আপনার কাজ নয়। আপনি একটি বিশেষ দলকে ক্ষমতার বাইরে এবং অন্য আরেকটি দলকে ক্ষমতায় দেখতে চান বলেই এমন মন্তব্য করছেন। এই ধারা বজায় থাকলে আমরা যখন ফের সরকার গঠন করব, তখন কোনও বিজ্ঞানী দাবি করে বসবেন, বিজেপি-র জন্যই বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হতে দেরি হয়েছে। এই ধরনের মন্তব্য করা অনুচিত।”

ভারতের প্রথম চন্দ্রাভিযানের প্রধান স্থপতি ছিলেন নায়ার। চন্দ্রযান-১ নামে ওই অভিযান ২০০৮ সালের ২২ অক্টোবর হয়েছিল। এরপর ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরোর চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন নায়ার। গত বছরের অক্টোবরে নায়ার বিজেপিতে যোগ দেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Congress condemns former isro chairmans remarks on chandrayaan 2

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেটস
X