বড় খবর

‘মৃত ইঁদুর’, সনিয়াকে করা খট্টরের মন্তব্যের বিরোধীতায় কংগ্রেস

‘সোনিয়া গান্ধীকে নিয়ে মুখ্যমন্ত্রীর বয়ান অত্যন্ত অসম্মানের। মহিলাদের প্রতি বিজেপির দৃষ্টিভঙ্গি যে অসম্মানের তা মনোহরলাল খট্টরের কথাতেই স্পষ্ট।’ দাবি সুস্মিতা দেব।

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর।

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে ‘মৃত ইঁদুরের’ সঙ্গে তুলনা করেন। প্রতিবাদে সরব কংগ্রেস। মুখ্যমন্ত্রীর মন্তব্য ‘মহিলাদের প্রতি অবমাননা’ বলে দাবি হাত শিবিরের। অবিলম্বে খট্টরের ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে কংগ্রেস।

গত বৃহস্পতিবার, হরিয়ানার কৈথালে নির্বাচনী প্রচারে যান বিজেপি নেতা ও মুখ্যন্ত্রী মনোহরলাল খট্টর। সেখানেই কংগ্রেসের বিরুদ্ধে সরব হতে দেখা যায় তাঁকে। তাঁর বক্ততায় উটে আসে রাহুল গান্ধীর কংগ্রেস সভাপতির পদ ছাড়ার প্রসঙ্গ। সেখানেই তিনি বলেন, ‘লোকসভা ভোটে হেরে পাপ্পু সভাপতি পদ ছা়ড়েন। বলা হয়েছিল গান্ধী পরিবারের বাইরে কাউকে দলের সর্বোচ্চ পদে বলানো হবে। তিন মাস ধরে খোঁজ চলল। কিন্তু, শেষ পর্যন্ত সোনিয়া গান্ধীকেই কংগ্রেস সভানেত্রী বলে বেছে নেওয়া হল। এটা অনেকটা যেন বিশাল পাহাড় খোঁড়া হল এবং তার থেকে মৃত ইঁদুর বেড়িয়ে এল। আসলে কংগ্রেস সোনিয়া ও রাহুল গান্ধীর খবর ছাড়া কিছুই দেখতে পাননা।’ গত রবিবার এই মন্তব্যই ফের করেন খট্টর।

আরও পড়ুন:  অযোধ্যায় জারি ১৪৪ ধারা

মুখ্যমন্ত্রীর বয়ানের তীব্র নিন্দা করেন সর্ব ভারতীয় মহিলা কংগ্রেসের প্রধান সুস্মিতা দেব। তিনি বলেন, ‘সোনিয়া গান্ধীকে নিয়ে মুখ্যমন্ত্রীর বয়ান অত্যন্ত অসম্মানের। এটি একটি অসংসদীয় মন্তব্য। মহিলাদের প্রতি বিজেপির দৃষ্টিভঙ্গি যে অসম্মানের তা মনোহরলাল খট্টরের কথাতেই স্পষ্ট।’ তাঁর মতে দেশের সমস্যার বিষয়গুলি এড়িয়ে যেতেই এই ধরণের মন্তব্য করেন বিজেপি নেতৃত্ব। অর্থনৈতিক মন্দা, বেকারত্ব নিয়ে কেন্দ্রীয় শাসক দলের কোনও বয়ান নেই। কেউ অস্বীকার করতে পারবেন যে বর্তমানে হরিয়ানা ধর্ষণের রাজধানী বলে পরিচিত? রাজ্যে অপহরণের সংখ্যা ক্রমশ বাড়ছে। এগুলি নিয়ে ওদের কোনও উত্তর নেই।’

sonia gandhi
কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী

অপরাধ সংখ্যার বিচারে দেশে চতুর্থ হরিয়ানা। যা নিয়ে গেরুয়া শিবিরের বিরুদ্ধে মুখ খুলেছে কংগ্রেস। তাদের দাবি বেটি বাঁচাও-বেটি পড়াও আসলে এর উপহাস। উত্তর ভারতের রাজ্যগুলির মধ্যে হরিয়ানাতে পুলিশের সংখ্যা প্রায় ২৭ শতাংশ কম। মহিলা কংগ্রেসর সর্ব ভারতীয় সবানেত্রী বলেন, ‘কংগ্রেসে জনসাধারণের মর্যাদা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে একজন মহিলা হিসাবে আমি মুখ্যমন্ত্রীর করা অবজ্ঞাপূর্ণ মন্তব্যকে অপরাধ হিসাবে দেখছি এবং নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি করছি।’

Read the  full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Congress condemns khattars remarks against sonia gandhi

Next Story
আসামের ডিটেনশন ক্যাম্পেই প্রাণ হারালেন ‘মানসিক ভারসাম্যহীন’ বৃদ্ধAssam, NRC, এনআরসি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X