scorecardresearch

বড় খবর

ব্রাহ্মণ আর পণ্ডিত ছাড়া আর কারোর হিন্দুত্ব নিয়ে কথা বলার অধিকার নেই: কংগ্রেস নেতা

টুইট করে সনিয়া পুত্র বলেছেন, “যোশী যা বলেছেন, তা কংগ্রেসের আদর্শ বিরোধী। কোনো সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করে, এমন কোনো মন্তব্য দলের নেতার করা উচিত না। দলের আদর্শের কথা মাথায় রেখে যোশী জি নিজের ভুল বুঝতে পারবেন, সে ব্যাপারে আমি নিশ্চিত”।

কংগ্রেস নেতা সি পি যোশী
মোদী কিমবা উমা ভারতী, হিন্দুত্ব নিয়ে কথা বলার অধিকার নেই কারোরই। ব্রাহ্মণ ছাড়া কেউই হিন্দুত্ব নিয়ে কথা বলার যোগ্য নন, এমনটাই মনে করেন কংগ্রেস নেতা সি পি যোশী। সম্প্রতি তাঁর একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। যোশীর মন্তব্যে ক্ষুণ্ণ হয়েছেন রাহুল গান্ধী সহ অনেক নেতাই।

বিজেপি বিধায়ক হর্ষ সঙ্ঘভীর টুইট করা এক ভিডিওয় দেখা যাচ্ছে, রাজস্থানের এক জনসভায় যোশী বলছেন, “কেউ জানেন উমা ভারতীর জাত কী? এই দেশে যদি ধর্ম নিয়ে কাউকে বলতে হয়, পণ্ডিত কিমবা ব্রাহ্মণরাই তা বলতে পারবেন। একজন লোধী হয়ে উমা ভারতী কী ভাবে হিন্দুত্ব নিয়ে কথা বলেন? মোদীও অনেক কিছু বলেন। একমাত্র ব্রাহ্মণরাই কিছু বলেন না। দেশকে ভুল পথে চালিত করা হচ্ছে। ধর্ম এবং প্রশাসন দুটো আলাদা জিনিস। নিজের ধর্ম পালনের অধিকার সবার আছে”।

“ওরা বলছে, কংগ্রেসিরা হিন্দু হতেই পারে না। ওরা বলার কে? ওরা কি বিশ্ববিদ্যালয় খুলে রেখেছে? ধর্ম নিয়ে যদি কেউ কিছু বলতে পারেন, তা একমাত্র পণ্ডিত এবং ব্রাহ্মণরা”। বৃহস্পতিবারের রাজনৈতিক জনসভায় বলেন যোশী। আরও বলেন, ” পণ্ডিত নেহরুর মন্ত্রীসভায় সর্দার প্যাটেল ছিলেন। নেহরুর সমর্থনেই সারা দেশকে এক ছাতার তলায় আনতে পেরেছিলেন প্যাটেল। এখন মানুষের মধ্যে ভুল ধারণা ছড়ানো হচ্ছে, দুজনের মধ্যে বনিবনা ছিল না বলে”।

হর্ষ সঙ্ঘভী এই ভিডিও টুইট করে যোশীর বক্তব্যের তীব্র নিন্দা করেছেন। কংগ্রেস সভাপতি রাহুল বলেছেন, যোশীর উচিত অবিলম্বে বক্তব্য ফিরিয়ে নেওয়া। টুইট করে সনিয়া পুত্র বলেছেন, “যোশী যা বলেছেন, তা কংগ্রেসের আদর্শ বিরোধী। কোনো সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করে, এমন কোনো মন্তব্য দলের নেতার করা উচিত না। দলের আদর্শের কথা মাথায় রেখে যোশী জি নিজের ভুল বুঝতে পারবেন, সে ব্যাপারে আমি নিশ্চিত”।

সি পি যোশী যদিও দাবি করছেন ভিডিওটি বানানো। টুইট করে সে কথা জানিয়েছেন তিনি।

 

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Congress cp joshi brahmins bjp modi caste rajasthan