scorecardresearch

বড় খবর

ট্রায়াল শেষ না করেই অনুমোদন কেন? প্রশ্ন তুলল ‘চিন্তিত’ কংগ্রেস

“ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়ার বিষয়টি অবশ্যই যত্ন সহকারে নেওয়া উচিত। কোনও দেশ তৃতীয় পর্যায়ে ট্রায়াল শেষ হওয়ার আগে ভ্যাকসিন বিতরণ করেনি।”

ট্রায়াল শেষ না করেই অনুমোদন কেন? প্রশ্ন তুলল ‘চিন্তিত’ কংগ্রেস

রবিবারই ডিজিসিআই ভারতে প্রস্তুত হওয়া দুটি ভ্যাকসিনের জরুরিকালীন ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে। আর এই বিষয়েই উদ্বেগ প্রকাশ করেছেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা আনন্দ শর্মা। ‘স্বদেশি’ টিকা কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছিল। তাঁর আগেই কেন ‘সীমাবদ্ধ ব্যবহারের’ ছাড়পত্র দেওয়া হল, তা নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি।

স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় প্যানেলের প্রধান আনন্দ শর্মা, যিনি দীর্ঘদিন এ বিষয়টি নিয়ে কাজ করেছেন, তিনি বলেন, ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়ার বিষয়টি অবশ্যই যত্ন সহকারে নেওয়া উচিত। কারণ কোনও দেশ বাধ্যতামূলকভাবে তৃতীয় পর্যায়ে ট্রায়াল ও তথ্য যাচাইয়ের বিষয় শেষ হওয়ার আগে ভ্যাকসিন বিতরণ করেনি। তিনি এও বলেন, বিশেষজ্ঞ প্যানেলের বিজ্ঞপ্তি অনুসারে, তৃতীয় পর্যায়ের ট্রায়ালগুলি শেষ হয়নি। তাই সুরক্ষা এবং কার্যকারিতা সম্পর্কিত ডেটা পর্যালোচনা করা হয়নি। যা ভ্যাকসিনের ক্ষেত্রে বাধ্যতামূলক।

আরও পড়ুন, ‘দেশীয় ভ্যাকসিনের অনুমোদনে ভারতবাসী আজ গর্বিত’, টুইট মোদীর

এই টিকাকে ছাড়পত্র দেওয়া বিপজ্জনক হতে পারে মনে করেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা শশী থারুরও। টুইটারে তিনি লেখেন, “কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও হয়নি। তার আগেই ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হল। অযথা তাড়াহুড়ো করল সরকার। এই পদক্ষেপ বিপজ্জনক হতে পারে।”

যদিও কোভ্যাক্সিনকে সম্পূর্ণ নিরাপদ ও কার্যকরী বলে দাবি করেছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Congress leaders raise concern over grant of permission on corona vaccine