scorecardresearch

বড় খবর

দীর্ঘ অসুস্থতার মধ্যেই দুঃসংবাদ, করোনা আক্রান্ত সনিয়া, চরম ডামাডোল কংগ্রেসে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বার্তা পাঠিয়ে কংগ্রেস সভানেত্রীর দ্রুত আরোগ্য কামনা করেছেন।

rahul-sonia

তিনি দীর্ঘদিন ধরেই অসুস্থ। ক্যানসারের চিকিত্সা চলছে। তার মধ্যেই এবার করোনায় আক্রান্ত হলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। এরপরই বছর ৭৫-এর কংগ্রেস সভানেত্রীকে তড়িঘড়ি আইসোলেশনে পাঠানো হয়েছে। দল সামলানোর মত উপযুক্ত নেতার অভাব। তাই এই অসুস্থ শরীরেই এতদিন ধরে কাজ চালাচ্ছিলেন কংগ্রেস সভানেত্রী। গত সপ্তাহেই তিনি দলের নেতা-কর্মীদের সঙ্গে বৈঠকও করেছেন। সেই নেতা-কর্মীদেরও বেশ কয়েকজনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। এরপরই করোনা ধরা পড়ল কংগ্রেস সভানেত্রীরও। দলের তরফে একথা জানিয়েছেন মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা।

এই অসুস্থ শরীরের কথা জেনেও সনিয়া গান্ধীকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগের ভিত্তিতে চলা পুরোনো এক মামলায় কংগ্রেস সভানেত্রীকে জিজ্ঞাসাবাদ করতে চান ইডির আধিকারিকরা। দলনেত্রী সুস্থ হয়ে যাবেন। এমনটাই আশা করছেন কংগ্রেসের নেতা-কর্মীরা। তিনি সুস্থ হলেই ইডির সঙ্গে তদন্তের ব্যাপারে যোগাযোগ করবেন। এমনটাই জানিয়েছেন সুরজেওয়ালা। দলের নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা রাখার জন্য সুরজেওয়ালা একথা বললেও বেশ কিছুদিন ধরেই কংগ্রেস সভানেত্রীর শরীর দিনকে দিন খারাপ হচ্ছিল। স্রেফ মনের জোরে তিনি কাজ চালিয়ে যাচ্ছিলেন বলেই কংগ্রেস নেতাদের একাংশের দাবি। কংগ্রেস সভানেত্রীর শারীরিক পরিস্থিতি অবনতির কথা বৃহস্পতিবার দাবানলের মত ছড়িয়ে পড়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বার্তা পাঠিয়ে কংগ্রেস সভানেত্রীর দ্রুত আরোগ্য কামনা করেছেন।

আরও পড়ুন- চরম বিপাকে কংগ্রেস! এবার রাহুল-সনিয়াকেই তলব ইডির

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কংগ্রেস নেতা জানিয়েছেন, দলের অন্দরেই রাহুল গান্ধীর নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। পঞ্জাবের বিধানসভা নির্বাচনে পরাজয়ের পর বিশেষ করে প্রশ্ন উঠেছে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্ব নিয়েও। এই পরিস্থিতিতে রাহুল বা প্রিয়াঙ্কা কারও ওপরেই নির্ভর করতে পারছেন না কংগ্রেসের শীর্ষস্তরের নেতারা। এমনকী দলের অভ্যন্তরে বৈঠকেও রাহুল ও প্রিয়াঙ্কার ব্যর্থতা নিয়ে ঠারেঠোরে প্রশ্ন তুলেছেন কংগ্রেসের নেতাদের একাংশ। তাই সনিয়া গান্ধীর কাছে বিকল্প নেই। তাঁকেই কংগ্রেসের হাল অসুস্থ শরীরে সামলাতে হচ্ছে।

কিন্তু, করোনা ধরা পড়ার পর সনিয়া গান্ধী আইসোলেশনে যেতে বাধ্য হয়েছেন। এই পরিস্থিতিতে কোনও বড় কিছু ঘটলে, কে দলের নেতৃত্ব দেবেন? এই নিয়ে দলের নেতাদের মধ্যেই ভিন্নমত দেখা দিয়েছে। কেউ কেউ দাবি করেছেন, এই পরিস্থিতিতে রাহুল গান্ধীকেই দল সামলাতে দেওয়া উচিত। অনেকে আবার চাইছেন প্রিয়াঙ্কাকে সুযোগ দিতে। সম্প্রতি রাজস্থানে চিন্তন বৈঠক করেছে কংগ্রেস। সেখানে রাহুল গান্ধীকে বড় ভূমিকা নিতে দেখা গিয়েছে। সনিয়ার অসুস্থতার সময়ও কি তাই রাহুলই নেতৃত্বে থাকবেন, এই প্রশ্ন তুলছেন কংগ্রেস নেতাদের একাংশ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Congress president sonia gandhi tests positive