scorecardresearch

সংসদে কেন্দ্রকে প্যাঁচে ফেলতে আসরে কংগ্রেস, চিন ইস্যুতে বিজেপিকে তুলোধোনা

কংগ্রেস জওহরলাল নেহরুর আমলের আলোচনার প্রসঙ্গ টেনে এনে, সরকারকে সংসদে চিন ইস্যু নিয়ে আলোচনার দাবি জানিয়েছে

সংসদে কেন্দ্রকে প্যাঁচে ফেলতে আসরে কংগ্রেস, চিন ইস্যুতে বিজেপিকে তুলোধোনা

তাওয়াং সংঘর্ষ সহ দীর্ঘদিন ধরে চলমান এলএসি স্ট্যান্ডঅফ ইস্যুতে সংসদে আলোচনার জন্য ওয়াকআউট করে চাপ সৃষ্টি করার পর বিরোধী দলগুলি এখন সরকারের বিরুদ্ধে আক্রমণ জোরালো করার প্রস্তুতি শুরু করেছে। সরকারের পক্ষ থেকে স্পষ্ট করা হয়েছে যে, এ ধরনের স্পর্শকাতর বিষয় নিয়ে প্রকাশ্যে বিতর্ক হতে পারে না। যদিও কংগ্রেস জওহরলাল নেহরুর আমলের আলোচনার প্রসঙ্গ টেনে এনে, সরকারকে সংসদে চিন ইস্যু নিয়ে আলোচনার দাবি জানিয়েছে।

ভারত জোড়ো যাত্রা চলাকালীন এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ১৯৮৮ সালে চিন সফর করেছিলেন তখন আমরা সীমান্তে একটি শক্তিশালী অবস্থানে ছিলাম এবং এই সফরের পরে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হয়। তিনি অভিযোগ করেন যে ২০২০ সালের এপ্রিলে একটি নতুন অধ্যায় শুরু হয়। তিনি দাবি করেন তাওয়াং সংঘর্ষ প্রসঙ্গে মোদী চিনের নাম উচ্চারণ করছেন না। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী এই বিষয় বিরোধীদের থেকে আড়াল করার চেষ্টা করছেন।
সংসদ অধিবেশন ২৩ ডিসেম্বরেই শেষ হবে এবং চিন ইস্যুতে সরকারকে তুলোধোনা করতে গুঁটি সাজাচ্ছে বিরোধী শিবির। চিনের সঙ্গে সংঘর্ষের সর্বশেষ ঘটনার পর, সংসদে সরকারের সংক্ষিপ্ত জবাবে বিরোধী দলগুলি সন্তুষ্ট নয় এবং এবার শুধু তৃণমূল কংগ্রেসই নয়, আম আদমি পার্টিও কংগ্রেসের সঙ্গে যৌথ কৌশল নিয়ে সম্মত হয়েছে।

সংসদে বিরোধীদের ধারালো আক্রমণের স্পষ্ট ইঙ্গিত দিয়ে, কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ রবিবার বলেন, এমন তথ্য পাওয়া যাচ্ছে যে চিনের পূর্বাঞ্চলে বারবার বড় আকারের অনুপ্রবেশের ঘটনা ঘটছে, কিন্তু সরকার তা নিয়ে মাথা ঘামাচ্ছে না। আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক, অরবিন্দ কেজরিওয়ালও প্রথমবারের মতো চিন ইস্যুতে সুর চড়িয়েছেন এবং বিজেপি সরকারকে প্রশ্ন করে বিরোধীদের আক্রমণাত্মক ইনিংস খেলার ইঙ্গিত দিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Congress targets government on india china relations congress says pm should name of china