বড় খবর

৪ মে থেকে বিবেচনা করে লকডাউন শিথিল দেশে, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরা নিশ্চিত করল কেন্দ্র

বুধবার জারি করা বিবৃতিতে মন্ত্রকের তরফে বলা হয়েছে, “নতুন যে নির্দেশিকা প্রকাশ করা হবে তা ৪ মে থেকে কার্যকর হবে।”

আগামী ৩ মে, দ্বিতীয় দফার লকডাউন শেষে কি খুলে দেওয়া হবে গৃহবন্দি জীবন? বুধবার সেই প্রশ্নেরই উত্তর দিল স্বরাষ্ট্রমন্ত্রক। লকডাউন সম্পূর্ণভাবে না উঠলেও পরিস্থিতি বিবেচনা দেশের বেশ কয়েকটি জায়গায় শিথিল করা হবে এই নিয়ম। এমনকী লকডাউনে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাও নিশ্চিত করল কেন্দ্র। সূত্রের খবর, যদিও এই নিয়ম লাগু হবে না দেশের হটস্পটে।

বুধবার জারি করা বিবৃতিতে মন্ত্রকের তরফে বলা হয়েছে, “নতুন যে নির্দেশিকা প্রকাশ করা হবে তা ৪ মে থেকে কার্যকর হবে। যেখানে বেশ কিছু জেলায় বিবেচনা করে লকডাউন শিথিল করা হবে। আগামী দিনে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানান হবে।”

মনে করা হচ্ছে যেসব জেলাগুলিতে লকডাউনের ফাঁস শক্ত রয়েছে এই নিয়মে সেখানেও কিছু বদল আসতে পারে। ইতিমধ্যেই স্বাস্থ্য মন্ত্রক দেশের ৭৩৬টি জেলার মধ্যে ১২৯টি জেলাকে হটস্পট হিসাবে চিহ্নিত করেছে। প্রাথমিকভাবে হটস্পট ছিল ১৭৭টি জেলা।

এদিকে লকডাউনের জেরে আটকে পড়া বিপুল সংখ্যক পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর নির্দেশ দিল কেন্দ্র। যদিও উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য থেকে আসা শ্রমিকদের ঘরে ফিরিয়ে দেওয়ার কাজ শুরু করে দিয়েছে। বুধবার কেন্দ্রের তরফে জানান হয়, “লকডাউনের কারণে পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক, শিক্ষার্থী এবং অন্যান্য ব্যক্তিরা বিভিন্ন স্থানে আটকে আছেন। তাঁদের ঘরে ফেরার অনুমতি দেওয়া হল।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Considerable relaxations may 4 onward says centre

Next Story
Corona Lockdown Situation Updates: সরকারি কর্মচারীদের বেতন কাটার অর্ডিন্যান্স জারি কেরালা সরকারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com