scorecardresearch

বড় খবর

আইনি প্রক্রিয়া শেষ-পথে, শীঘ্রই ফেরানো হচ্ছে মালিয়াকে? সুপ্রিম কোর্টে কী জানাল কেন্দ্র?

সুপ্রিম কোর্টে বিজয় মালিয়ার বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি আগামী ১৮ জানুয়ারি। ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে দেশ ছেড়েছেন মালিয়া।

Vijay Mallya can be evicted from London home UK court orders
পলাতক শিল্পপতি বিজয় মালিয়া।

পলাতক কিংফিশার কর্তা বিজয় মালিয়াকে ভারতে ফেরানোর যাবতীয় প্রক্রিয়া শেষের পথে। সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকারের তরফে মঙ্গলবার এই তথ্য জানানো হয়। কেন্দ্রের এই বক্তব্যেও সন্তুষ্ট নয় আদালত। আগামী ১৮ জানুয়ারি পলাতক ব্যবসায়ী বিজয় মালিয়ার বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি হবে বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। বর্তমানে ব্রিটেনে বসবাসকারী বিজয় মালিয়া কোনও কারণে ওই দিন আদালতে উপস্থিত না হলে তাঁর আইনজীবী তাঁর হয়ে শুনানিতে অংশ নিতে পারবেন বলেও আদালত জানিয়েছে।

উল্লেখ্য, ২০২৭ সালে কিংফিশার কর্ণধার বিজয় মালিয়াকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করা হয়েছিল। বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, ”সুপ্রিম কোর্ট যথেষ্ট দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করেছে। আমরা এখন আর অপেক্ষা করতে পারি না।” বিচারপতি এস আর ভাট এবং বেলা এম ত্রিবেদীর বেঞ্চ জনিয়েছে, মালিয়া যদি কোনও কারণে ওই দিন আদালতে উপস্থিত হতে না পারেন তবে তাঁর আইনজীবী এক্ষেত্রে তাঁর হয়ে প্রয়োজনীয় কাজ সারতে পারেন।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেঞ্চ আরও বলেছে, “জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে এই বিষয়টির নিষ্পত্তির জন্য তালিকাভুক্ত করা হবে। কারণ, যথেষ্ট দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করা হয়েছে। আমরা এখন আর অপেক্ষা করতে পারি না। এটিকে কোনও না কোনও সময়ে নিষ্পত্তি করতেই হবে। প্রক্রিয়াটিও শেষ হতে হবে।”

আরও পড়ুন- ‘কেন এত দেরি? ওমিক্রন প্রভাবিত দেশ থেকে অবিলম্বে বিমান বন্ধ করুন’, মোদীকে আবেদন কেজরির

ভারতের বিভিন্ন ব্যাঙ্ক থেকে ৯ হাজার কোটি টাকারও বেশি ঋণ নিয়ে দেশ ছেড়েছেন বিজয় মালিয়া। ২০১৬ সালে বিপুল অঙ্কের ঋণ নিয়ে মালিয়ার দেশত্যাগের পর থেকেই তাঁকে ফেরাতে পুরোদমে ময়দানে কেন্দ্রীয় সরকার। মালিয়াকে ফেরাতে দীর্ঘ সময় ধরে ব্রিটেনের আদালতে আইনি লড়াই চালাচ্ছে ভারত।

মঙ্গলবার শীর্ষ আদালতে কেন্দ্র জানিয়েছে, বিজয় মালিয়াকে দেশে ফেরানোর তোড়জোড় একেবারে শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। নিজেকে বাঁচানোর সবরকম চেষ্টা করেছেন মালিয়াও। তবে এরপর আর তার সেই সুযোগ তাঁর হাতে নেই। যদিও ২০১৬ সাল থেকে দেশ ছাড়া হওয়া মালিয়াকে ফেরানো নিয়ে আর টালবাহানা শুনতে রাজি নয় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রকে এদিন স্পষ্ট করে এদিন সেকথা জানিয়েও দিয়েছেন বিচারপতিরা।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Contempt matter involving vijay mallya to be dealt with finally on january 18 supreme court