বড় খবর

উৎসবে বাংলা সহ ৫ রাজ্যে বেড়েছে সংক্রমণ, চিন্তা বাড়াচ্ছে বায়ু দূষণ

তালিকায় বাকি চার রাজ্য হল মহারাষ্ট্র, কেরালা, কর্নাটক ও দিল্লি।

উৎসবের মরসুমে যে দেশের পাঁচটি রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে তার মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গ। তালিকায় বাকি চার রাজ্য হল মহারাষ্ট্র, কেরালা, কর্নাটক ও দিল্লি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী রাজশ ভূষণ এই তথ্য জানিয়েছেন। বিশেষ কেন্দ্রীয় দল ইতিমধ্যেই এইসব রাজ্য থেকে রিপোর্ট নিয়েছে। তা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন রাজশ ভূষণ। তাঁর কথায়, উৎসবের মরসুমে বাংলা ও কেরালায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি।

এদিকে শীতে বায়ুদূষণের ফলে মানুষের স্বাস্থ্যের ঝুঁকি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে এবং আরও ভয়ানক পরস্থিতির সৃষ্টি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যা নিয়ে সজাগ করে দিয়েছেন আইসিএমআর-এর ডিজি ডাঃ বলরাম ভার্গব। এমনকী সতর্ক করে বলা হয়েছে যে যাঁরা অতীতে করোনা পজিটিভ তাদের নতুন করে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এক্ষেত্রে মাস্ক ব্যবহার অত্যন্ত গুরুপূর্ণ বলে জানিয়েছেন ভার্গব।

ডাঃ বলরাম ভার্গবের কথায়, ‘সংক্রমণের পাশাপাশি করোনায় মৃত্যুর অন্যতম কারণ বায়ু দূষণ। ইউরোপ ও আমেরিয়ার সমীক্ষা ও গবেষণায় দেখা গিয়েছে দূষিত এলাকায় করোনায় মৃত্যুর হার বেশি। সামনেই শীত। বায়ু দূষণ বাড়বে। তাই সকলকে সাবধানে থাকতে হবে। মাস্ক পড়ুন।’

বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতাররমণ। এ প্রসঙ্গে আইসিএমআর-এর ডিজি ডাঃ বলরাম ভার্গব জানিয়েছেন, ‘পুরো বিষটি স্পষ্ট হতে সময় লাগবে। ধৈর্য্য ধরতে হবে।’

Read in English

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Corona see fresh cases during festive season in bengal maharashtra delhi kerala karnataka

Next Story
ঘুষ নেওয়ার অভিযোগ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com