বড় খবর

ভারতে কবে শুরু হবে শিশুদের টিকাকরণ? জানালেন স্বাস্থ্যমন্ত্রী

অদূর ভবিষ্যতেই ১২-১৮ বছর বয়সীদের জন্য টিকার ব্যবস্থা করবে সরকার। তৈরি u;d:s টিকানীতি। আদালতে জানিয়েছিল কেন্দ্র।

Corona vaccine for children likely next month
শিশুদের টিকাকরণ কবে থেকে? তুঙ্গে কৌতুহল।

শিশুদের করোনা টিকাকরণের কাজ কবে থেকে শুরু হবে? এ নিয়ে মঙ্গলবার বিজেপির সংসদীয় কমিটির বৈঠকে কৌতুহল নিরসন করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়া। সংবাদ সংস্থা পিটিআই-য়ের প্রতিবেদন অনুসারে, স্বাস্থমন্ত্রী জানিয়েছেন যে আগামী মাস অর্থাৎ অগাস্ট থেকেই সম্ভবত দেশের শিশুদের করোনা টিকাকরণ হবে।

ভারতই বিশ্বে সর্ববৃহৎ করোনা উৎপাদনকারী দেশ হতে চলেছে বলে ওই বৈঠকে দাবি করেছেন মনসুখ মাণ্ডবীয়া। আরও টিকা প্রস্তুতকারী সংস্থা এ দেশে লাইসেন্স পাবেন বলেও জানিয়েছেন তিনি।

অদূর ভবিষ্যতেই ১২-১৮ বছর বয়সীদের জন্য টিকার ব্যবস্থা করবে সরকার। দ্রুত তার জন্য টিকানীতিও তৈরি করা হচ্ছে। বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দিলেই শুরু হয়ে যাবে টিকাকরণ, ১৬ই জুলাই দিল্লি হাইকোর্টে এমনটাই জানিয়েছিল কেন্দ্র।

কোভ্যাক্সিন, কোভিশিল্ড এবং স্পুটনিক-ভি-র পর চতুর্থ টিকা হিসেবে জাইডাস ক্যাডিলার ‘জাইকোভ-ডি’-কে অনুমোদন দেয় দেশের ওষুধ নিয়ামক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্যও জাইডাস ক্যাডিলার টিকা ডিএনএ স্থির করা হয়েছে। এটির ট্রায়ালও প্রায় শেষ। রিপোর্ট এলেই তার প্রয়োগ শুরু হবে। এছাড়া, শিশুদের জন্য ভারত বায়োটেকের তৈরি টিকাও ক্লিকিক্যাল ট্রায়ালের অনুমতি পেয়েছে বলে দিল্লি হাইকোর্টকে জানিয়েছে কেন্দ্র।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Corona vaccine for children likely next month says health minister mansukh mandaviya

Next Story
CAA কার্যকর করতে আরও দেরি, বিধি প্রণয়নে ফের সময় চাইল কেন্দ্রModi Government seeks extension till January 9 for framing CAA rules
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com