scorecardresearch

জরুরি পরিস্থিতিতে করোনা টিকা ‘হারাম’ নয়, ঘোষণা মুসলিম সংগঠনের

একদল মুসলিম পণ্ডিত ইসলাম সম্প্রদায়ভুক্তদের করোনা টিকা না নেওয়ার ফতোয়া জারি করেছেন। তাঁদের যুক্তি, কোভিড টিকা ‘হারাম’, কারণ সেখানে অবৈধ উপদান সংম্পৃক্ত থাকছে।

জরুরি পরিস্থিতিতে করোনা টিকা ‘হারাম’ নয়, ঘোষণা মুসলিম সংগঠনের

জরুরি পরিস্থিতিতে বিকল্প না থাকলে মানব জীবন রক্ষায় করোনা টিকা ব্যবহার অবৈধ (হারাম) নয়। পণ্ডিতদের ‘হালাল’ টিকার তত্ত্ব উড়িয়ে জানালো মুসলিম সংগঠন জামাত-ই-ইসলামি (হিন্দ)।

বিশ্বজুড়ে এখনও করোনার দাপট অব্যাহত। খোঁজ মিলেছে নতুন স্ট্রেনের। ভারত সহ নানা দেশ টিকা আবিষ্কারের দৌড়ে সামিল। এই পরিস্থিতিতে টিকাকে কেন্দ্র করে ‘হারাম-হালাল’ বিতর্ক তৈরি হয়েছে। একদল মুসলিম পণ্ডিত ইসলাম সম্প্রদায়ভুক্তদের করোনা টিকা না নেওয়ার ফতোয়া জারি করেছেন। তাঁদের যুক্তি, কোভিড টিকা ‘হারাম’, কারণ সেখানে অবৈধ উপদান সংম্পৃক্ত থাকছে।

জামাত-ই-ইসলামি (হিন্দ)-এর শারিহা কাউন্সিলের সম্পাদক ডঃ রাজি-উল-ইসলাম নাদইউর মতে, ‘অবৈধ কোনও উপাদান যদি সম্পূর্ণ অন্য বৈশিষ্ট্য সম্পন্ন পদার্থে রূপান্তরিত হয় তবে তা পরিষ্কার ও বৈধ বলে গণ্য করা হবে। এই প্রেক্ষিতে করোনা টিকায় হারাম প্রাণীর দেহের অংশ দিয়ে তৈরি জিলেটিন স্টিকের ব্যবহার বৈধ বলেই বিবেচিত হবে।’

ডঃ রাজি-উল-ইসলাম নাদইউ-এর সংযোজন, ‘যেসব করোনা টিকা বাজারে আসবে বলে জানা গিয়েছে সেগুলোর উপাদনা এখনও নিশ্চতভাবে জানা যায়নি। এ সম্পর্কে সম্পূর্ণ জেনে তবেই টিকা নেওয়ার বিষয়ে ফের নির্দেশিকার জারি করা হবে।’

টিকার সাধারণ একটি উপাদান জেলটিন। সম্প্রতি প্রশ্ন উঠেছে, শুয়োরের জেলটিন টিকায় ব্যবহার করা হলে তা মুসলমানরা ব্যবহার করতে পারবে কিনা? কারণ ইসলামি আইন অনুযায়ী শুয়োর এবং তা থেকে তৈরি পণ্য হারাম বলে বিবেচিত। এই প্রেক্ষিতেই সংযুক্ত আরব আমিরশাহী, ইন্দোনেশিয়ার মতো মুসলিম প্রধান দেশগুলো করোনা টিকাকে ‘হারাম’ বলে ঘোষণা করে। ভারতে অল ইন্ডিয়া সুন্নি জামাত-উল-উলেমা কাউন্সিল ও মুম্বইয়ের রাজা অ্যাকাডেমি ঘোষণা করেছে করোনা টিকা ‘হারাম’ এবং মুসলিমরা যেন তা ব্যবহার না করে। এই তত্ত্বই নাকচ করেছে জামাত-ই-ইসলামি (হিন্দ)।

ফাইজার, মোডার্না এবং অ্যাস্ট্রাজেনেকা মুখপাত্ররা স্পষ্ট করে বলেছেন যে, শুয়োরের মাংস তাদের তৈরি করোনা টিকার অংশ নয়। তবে শুয়োরের মাংস থেকে উদ্ভূত জিলেটিনগুলি স্ট্যাবিলাইজার হিসাবে ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছে। চিকা মজুতকরণ ও যাতায়াতের সময় সেগুলো নিরাপদ এবং কার্যকরী রাখতেই এই প্রয়োগ।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Corona vaccine is not haram in emergencies it s permissible says jamaat e islami hind