বড় খবর

আগামী সপ্তাহ থেকেই শুরু গণ টিকাকরণ, প্রস্তুত ভারত

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে ভ্যাকসিনের ড্রাই-রান থেকে যে তথ্য পাওয়া গিয়েছে তার উপর ভিত্তি করেই এই গণটিকাকরণের কাজ শুরু হবে

ফাইল চিত্র

ব্রিটেনের নয়া করোনা স্ট্রেনের আতঙ্কের মধ্যেই ভ্যাকসিনের গণটিকাকরণ শুরু হতে চলেছে দেশে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে যে আগামী সপ্তাহ থেকেই গণ টিকাকরণ প্রক্রিয়া শুরু করা হবে। এর জন্য প্রস্তুতও রয়েছে দেশ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে ভ্যাকসিনের ড্রাই-রান থেকে যে তথ্য পাওয়া গিয়েছে তার উপর ভিত্তি করেই ভ্যাকসিনের জরুরি অনুমোদন দেওয়ার ১০ দিন পর থেকেই দেশে চালু হবে গণটিকাকরণ। জানুয়ারির ৩ তারিখ সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন টিকা ব্যবহারে ‘শর্তসাপেক্ষে’ ছাড়পত্র দিয়েছে দেশের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)।

আরও পড়ুন, ভারতে ক্রমশ বাড়ছে করোনার নয়া স্ট্রেন

এদিকে, সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা ও ভারত বায়োটেকের এমডি কৃষ্ণ এল্লা জানিয়েছেন, ‘উভয় সংস্থাই পরস্পরের কাজের প্রতি দুর্দান্তভাবে শ্রদ্ধাশীল এবং গত সপ্তাহের ভুল বোঝাবুঝি এখন অতীত। টিকার গুরুত্ব সম্পর্কে আমরা সচেতন। দেশ ও বিশ্ববাসীর জীবন রক্ষাই এখন সব থেকে বড় কাজ। টিকা এর জীবনদায়ী প্রতিষেধক যা অতিমারীর বিরুদ্ধে লড়াই করে গোটা বিশ্বকে রক্ষা করবে। এতেই স্বাস্থ্য সংকট কাটবে ও অর্থনীতি ফের চাঙ্গা হবে। আমরা আমাদের তৈরি টিকা যৌথভাবে বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ।’

অন্যদিকে, দেশে বেড়েই চলেছে করোনার বিলিতি স্ট্রেন। মঙ্গলবার প্রায় ২০ জনের দেহে পাওয়া গেল এই ভাইরাসের উপস্থিতি। এখনও পর্যন্ত দেশে এই স্ট্রেনে আক্রান্তের সংখ্যা হয়েছে ৫৮।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Corona vaccine mass vaccination starts from 13 january health ministry says

Next Story
জোটবদ্ধ হয়ে দেশে টিকা বিতরণে অঙ্গীকারবদ্ধ, যৌথ বিবৃতিতে জানাল সেরাম-ভারত বায়োটেক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com