বড় খবর

বেড়েই চলেছে সংক্রমণ, করোনায় রাশ টানতে আজ থেকেই নাইট কার্ফু

নাইট কার্ফু চলাকালীন স্বাস্থ্য ও জরুরি পরিষেবাগুলি প্রভাবিত হবে না। রাত ১১টার পর সব বাজার, মল ও দোকানপাট বন্ধ থাকবে।

Coronavirus Cases up, night curfew in Delhi from today
সংক্রণে রাশ টানতে আজ থেকেই নাইট কার্ফু।

নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে করোনা। রাজধানী দিল্লিতে আজ থেকেই জারি নাইট কার্ফু। রাত ১১টা থেকে পরের দিন ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে। নতুন করে দিল্লিতে করোনা উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করেছে। বাড়ছে সংক্রমিতের সংখ্যা। সেই কারণেই একটি উচ্চ পর্যারের বৈঠকে সংক্রমণে রাশ টানতে নাইট কার্ফু জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দিল্লির সরকারের এক পদস্থ কর্তা।

রবিবার দিল্লিতে নতুন করে ২৯০ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। শহরে এই মুহূর্তে করোনা পজিটিভিটি রেট ০.৫৫ শতাংশ। শনিবার দিল্লির প্রতিবেশী রাজ্য উত্তরপ্রদেশ এবং হরিয়ানাও রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু জারির সিদ্ধান্ত নিয়েছে।

দিল্লি সরকারের এক পদস্থ কর্তা বলেছেন, ”দিল্লিতে স্বাস্থ্য ও জরুরি পরিষেবাগুলি এক্ষেত্রে প্রভাবিত হবে না। রাত ১১টার পর সব বাজার, মল ও দোকানপাট বন্ধ থাকবে। মানুষের চলাচল সীমিত থাকবে। করোনার বিধি-নিষেধ মেনে চলার ব্যাপারে জোর দিতেই হবে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি কঠোরভাবে মানতে হবে।”

এদিকে, দিল্লিতেও থাবা বসিয়েছে করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন। দিল্লির লোকনায়ক হাসপাতালে ওমিক্রন আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন ৬৮ জন। তাঁদের ৪০ জন ইতিমধ্যেই হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। দিল্লি সরকারও করোনা পজিটিভিটি রেট পর্যবেক্ষণ করছে। নভেম্বরে শহরের গড় পজিটিভিটি রেট ছিল প্রায় ০.০৭ শতাংশ।

আরও পড়ুন- বুস্টার ডোজ: ৯ মাস আগে টিকার দ্বিতীয় ডোজ পাওয়া ব্যক্তিরাই প্রথম পর্বে যোগ্য

এক সপ্তাহ আগে, শনিবারে ০.৪৩ শতাংশে ওঠার আগে এই হার প্রায় ০.২ শতাংশ ছিল। চলতি বছরের জুলাই এবং আগস্টে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান চূড়ান্ত করেছে দিল্লির সরকার। সেই পরিকল্পনা অনুযায়ী পরপর দু’দিন পজিটিভিটি রেট ০.৫ শতাংশের উপরে থাকলে বেশ কয়েকটি নিষেধাজ্ঞা চালু হওয়ার কথা।

উদাহরণস্বরূপ, যদি সোমবারের পজিটিভিটি রেট ০.৫ শতাংশের উপরে হয় তবে হলুদ সতর্কতার অধীনে ব্যবস্থাগুলি কার্যকর করা হবে। এর মধ্যে রয়েছে রেস্তোরাঁ, বাস এবং মেট্রোতে ৫০ শতাংশ যাত্রী পরিবহণ, বিজোড়-জোড় ফর্মুলা এবং সিনেমা হল, জিম, বিনোদন পার্ক ইত্যাদি বন্ধ করা। কেজরিওয়াল সরকারের এক কর্তা বলেছেন, ”গত এক সপ্তাহ ধরে পজিটিভিটি রেট ধারাবাহিকভাবে বাড়ছে। সরকার তার পরিকল্পনা তৈরি করছে। শীঘ্রই একটি ঘোষণা হবে বলে মনে করা হচ্ছে।”

Read full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus cases up night curfew in delhi from today

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com