রেকর্ড সংখ্যক আক্রান্তের দিনে করোনামুক্ত দিল্লির এই “হটস্পট

গত মাসে যখন দেশে বৃদ্ধি পেয়েছে করোনার প্রকোপ, সেই সময়ই দিলশাদ গার্ডেনকে "হটস্পট" হিসেবে চিহ্নিত করা হয়। প্রথম এখানে করোনায় আক্রান্ত হন ৩৮ বছর বয়সি এক মহিলা।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Published: April 11, 2020, 12:43:39 PM

করোনার থাবায় প্রথম দিন থেকেই আক্রান্ত দিল্লি। কিন্তু এই প্রথম এক দিনে রেকর্ড সংখ্যক কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হল রাজধানীতে। এক দিনেই নতুন করে মোট ১৮৩ জন আক্রান্তের খবর এসেছে। এদিকে গত দশদিন করোনায় আক্রান্তের কোনও খবর না আসায় পূর্ব দিল্লির দিলশাদ গার্ডেনকে “করোনামুক্ত” ঘোষণা করল কেজরিওয়ালের সরকার।

গত মাসে যখন দেশে বৃদ্ধি পেয়েছে করোনার প্রকোপ, সেই সময়ই দিলশাদ গার্ডেনকে “হটস্পট” হিসেবে চিহ্নিত করা হয়। প্রথম এখানে করোনায় আক্রান্ত হন ৩৮ বছর বয়সি এক মহিলা যিনি সৌদি আরব থেকে দিল্লি ফিরেছিলেন। এরপরই সেখানে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। এমনকি করোনায় আক্রান্ত হন মহল্লার চিকিৎসক। গত কয়েক মাস ধরেই দিল্লির বিভিন্ন প্রান্ত ‘সিল’ করা হয়েছে করোনা ভাইরাস রুখতে। এখনও যে এলাকাগুলি থেকে সংক্রমণ ছড়াচ্ছে সেগুলিকেও সম্পূর্ণভাবে সিল করছে আম আদমি পার্টির সরকার। সেই অভিযানের নাম তাঁরা দিয়েছে “অপারেশন শিলড”।

শুক্রবার দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্রর জৈন বলেন, “এই অভিযানে দিলশাদ গার্ডেনের ৪ হাজারটি বাড়িতে প্রায় ১৫ হাজার জনকে পরীক্ষা করা হয়েছে। ১২৩ জন মেডিকেল টিমের সদস্যরা স্ক্রিনিং টেস্ট করেন। হাজারের ওপরে ব্যক্তিরা কোয়ারেন্টাইনে রয়েছেন। দিলশাদ গার্ডেনকে করোনাভাইরাস মুক্ত করতে স্বাস্থ্যকর্মীরা যথাযথ প্রচেষ্টা চালিয়ে গিয়েছে।”

তবে প্রাথমিকভাবে স্বাস্থ্য কর্মকর্তারা এবং জেলা প্রশাসনকেও দিল্লি পুলিশের সহায়তা নিতে হয়েছিল কারণ মহিলার ছেলে কোনভাবেই সহযোগিতা করেনি। শাহদারা জেলা প্রশাসক ডা এস কে নায়েক বলেন, “যখন মহিলার শরীরে যখন করোনা ভাইরাসের ইতিবাচক সাড়া পাওয়া গিয়েছিল, তখনই আমরা তাঁর বাড়িতে যাই। ১০ মার্চ থেকে যে লোকেরা তাঁদের বাড়িতে এসেছিল তাঁদের সকলের নাম এবং ঠিকানা জিজ্ঞাসা করার জন্য। কিন্তু তাঁর ছেলে সহযোগিতা করেননি। তাই বাধ্য হয়েই আমাদের স্থানীয় পুলিশদের সহায়তা নিতে হয়েছিল।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus covid 19 delhi hotspot is virus free

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X