scorecardresearch

ভারতে আসছে ‘চতুর্থ টিকা’ মডার্না, নিয়ন্ত্রিতভাবে ব্যবহারে অনুমতি

সোমবার ফার্মা সংস্থা সিপলা দেশে মডার্নার করোনা টিকা আনতে চেয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া-এর কাছে অনুমোদন চায়৷

Coronavirus India Update 5 June 2021
দুটি ডোজের ব্যবধান কমলেই রোখা সম্ভব পরবর্তী ঢেউ।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের প্রাবল্য কমলেও দেশে রয়েছে তৃতীয় ঢেউয়ের শঙ্কা। সেই প্রেক্ষাপটে এবার চতুর্থ টিকা আনার অনুমোদন দিল ভারত। কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও স্পুটনিক ভি-র পর এবার মার্কিন টিকা মডার্না আনার অনুমতি দিল কেন্দ্র।

মুম্বইয়ের সংস্থা সিপলা ভারতে এই ভ্যাকসিনের সরবরাহের দেখভাল করবে। সোমবার ফার্মা সংস্থা সিপলা দেশে মডার্নার করোনা টিকা আনতে চেয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া-এর কাছে অনুমোদন চায়৷ মঙ্গলবারই ডিসিজিআই সেই ছাড়পত্রে সিলমোহর দিয়েছে।

কেন্দ্রের কোভিড টাস্ক ফোর্সের প্রধান তথা নীতি আয়োগ সদস্য ভি কে পল জানান ভারতে এখন চারটি ভ্যাকসিন অনুমোদন পেয়েছে। এই ভ্যাকসিনগুলি হল কোভ্যাকসিন, কোভিশিল্ড, স্পুটনিক ভি ও মডার্না। আমরা শীঘ্রই ফাইজারের সঙ্গেও চুক্তি সেরে ফেলব।

দেশে ভ্যাকসিনের ঘাটতির বিষয় এবং করোনার তৃতীয় ঢেউয়ের আগে যত বেশি সম্ভব মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যে এই অনুমোদন দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিস এবং বায়োমেডিকাল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি যৌথভাবে mRNA-1273 ভিত্তিক এই মডার্না ভ্যাকসিন প্রস্তুত করে৷ আমেরিকায় এর নাম- ‘স্পাইকভ্যাক্স’৷ নভেম্বরের ৩০ তারিখ তৃতীয় পর্বের ট্রায়ালের তথ্য প্রকাশ্যে এনেছিল মডার্না। যেখানে ৯৪.১ শতাংশ কার্যকরিতার দাবি তুলেছিল ওই সংস্থা। এরপর ১৯ ডিসেম্বর আমেরিকা মডার্নাকে জরুরিকালীন ব্যবহারের অনুমতি দিয়েছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus covid vaccine government gives moderna emergency use nod