বড় খবর

২০ হাজার বছর আগে বিশ্বে অতিমারি তৈরি করেছিল করোনা! গবেষণায় নয়া তথ্য

কোভিড শ্বাস প্রশ্বাসের সমস্যা নিয়েই মানবদেহে বাসা বাঁধত। বাদুড় বা অন্যান্য স্তন্যপায়ী প্রাণী থেকে সে সময় ছড়িয়ে পড়েছিল এই ভাইরাস।

corona test, covid test, ciovid sample
ভ্যাকসিন মিশিয়ে বানানো হবে নতুন ভ্যাকসিন?

২ বছর নয়, ২০ হাজার বছর আগে একই ভাবে বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছিল করোনা ভাইরাস। গবেষকরা প্রমাণ পেয়েছেন যে করোনাভাইরাস মহামারী প্রায় ২০ হাজার বছর আগে পূর্ব এশিয়াকে গ্রাস করেছিল। শুধু তাই নয় মানুষের মধ্যে এই ভাইরাসের একটি ডিএনএ বিবর্তনও রয়ে গেছে, এমনটাই মত গবেষকদের।

বর্তমানে টিকাকরণের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা না গেলে আগামী দিনে মারাত্মক প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে। বৃহস্পতিবার কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত এই স্টাডির অন্যতম গবেষক তথা অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিবর্তনীয় জীববিজ্ঞানী ডেভিড এনার্ড বলেন, “এটি উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করছে। এখনই যা চলছে তা প্রজন্ম এবং প্রজন্মান্ত ধরে চলতে পারে।”

গবেষণায় জানা গিয়েছে সেই সময় কোভিড শ্বাস প্রশ্বাসের সমস্যা নিয়েই মানবদেহে বাসা বাঁধত। বাদুড় বা অন্যান্য স্তন্যপায়ী প্রাণী থেকে সে সময় ছড়িয়ে পড়েছিল এই ভাইরাস। সারস কোভ ভাইরাসের মধ্যে অন্য যে চারটি ভাইরাস রয়েছে তাঁরা কেবলমাত্র হালকা সর্দি সৃষ্টি করে। কিন্তু করোনাই হয়ে উঠেছে প্যাথোজেন। প্রায় প্রতিনিয়ত রূপে বদল ঘটাচ্ছে এই ভাইরাস।

এখনও পর্যন্ত যে তথ্য পাওয়া গিয়েছে সেই মোতাবেক HCoV-HKU1 করোনাভাইরাসের সবচেয়ে মাইল্ড ভাইরাস। ৮২০ বছরের পুরোনো এই ভাইরাস। দেখা গিয়েছে এই ধরনের সংক্রমণে ভাইরাসগুলি মানব জিনোমে প্রচুর পরিমাণে পরিবর্তন এনে দেয়। সেটাই প্রজন্মের পর প্রজন্ম ধরে চলতে থাকে।

সংবাদসংস্থা CNN-এর রিপোর্ট অনুসারে, “সেই সময় করোনাভাইরাস মানবদেহকে এতটাই প্রভাবিত করেছিল যে এখনও পূর্ব এশিয়ার মানুষের মধ্যে সেই পরিবর্তিত ডিএনএ প্রভাব লক্ষ্য করা যায়।” 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus epidemic hit 20000 years ago new study found325962

Next Story
সুপ্রিম নির্দেশ, ৩১ জুলাইয়ের মধ্যে চালু করতে হবে ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্পImplement one nation one ration card scheme for migrants by July 31 order by Supreme Court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com