করোনা আক্রান্তদের দেহে ‘আলো’ প্রবেশ করিয়ে পরীক্ষার নিদান দিলেন ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রে টেস্টিং কিট এবং স্বাস্থ্যকর্মীর সঙ্কট দেখা দিয়েছে। এখনও পর্যন্ত সেদেশে আক্রান্তের সংখ্যা ৮ লক্ষের ওপর, মৃত প্রায় ৫০ হাজার।

By: New Delhi  Updated: April 24, 2020, 03:32:20 PM

Coronavirus latest updates: করোনাভাইরাস আক্রান্তদের দেহে “আলো কিংবা জীবাণু নাশক” প্রবেশ করিয়ে নিজেদের পরীক্ষার ফলাফল চালান গবেষকরা। শুক্রবার এই পরামর্শ দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে টেস্টিং কিট এবং স্বাস্থ্যকর্মীর সঙ্কট দেখা দিয়েছে। এখনও পর্যন্ত সেদেশে আক্রান্তের সংখ্যা ৮ লক্ষের ওপর, মৃত প্রায় ৫০ হাজার। ট্রাম্পের এই অভিনব নিদানের নেপথ্যে রয়েছে সম্ভবত এই তত্ত্ব, যে গ্রীষ্মকালের চড়া রোদ, গরম, এবং আর্দ্রতার ফলে ভাইরাসের সংক্রামক ক্ষমতা কমে যায়।

অন্যদিকে, বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ২৭ লক্ষ ছাড়িয়েছে, এবং মৃতের সংখ্যা ১ লক্ষ ৯০ হাজারের কিছু বেশি। আক্রান্ত এবং মৃতের তালিকার শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, বলছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা ট্র্যাকার। এর পরের তিনটি স্থানে রয়েছে ইতালি (২৫, ৫৪৯ টি মৃত্যু), স্পেন (২২,১৫৭ টি মৃত্যু), এবং ফ্রান্স (২১,৮৫৬ টি মৃত্যু)।

মার্কিন যুক্তরাষ্ট্রে COVID-19 ভ্যাকসিন আসন্ন, বলছেন ট্রাম্প

“আমরা পরীক্ষা করার জন্য প্রায় প্রস্তুত… পরীক্ষা শুরু হলে কিছুটা সময় লাগবে কিন্তু আমরা কাজটা শেষ করব,” বলেন ট্রাম্প। হোয়াইট হাউজে করোনাভাইরাস নিয়ে সাংবাদিকদের প্রাত্যহিক বৈঠকে আমেরিকার অর্থনীতিকে ধাপে ধাপে ফের চালু করার প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের অর্থনীতিকে নিরাপদ ভাবে এবং ধাপে ধাপে ফের খুলে দেওয়া – খুব আনন্দের কথা, কিন্তু তার অর্থ একেবারেই এই নয় যে আমরা কম সতর্ক হয়ে পড়ব; বরং আমাদের দেশকে নিজের পায়ে দাঁড় করাতে প্রয়োজন ক্রমাগত অধ্যবসায়ের।”

ট্রাম্প আরও বলেন, হাতে প্রাপ্ত তথ্য অনুযায়ী, করোনা মোকাবিলায় অনেকদূর এগিয়েছে আমেরিকা। দেশের ২৩টি রাজ্যে নতুন করে আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। সবচেয়ে বেশি সংক্রমণের সপ্তাহেও দেশের ৪০ শতাংশ জেলায় নতুন সংক্রমণের মাত্রা কমেছে। দেশের ৫০টি রাজ্যের মধ্যে ৪৬টি রাজ্যেই করোনা উপসর্গ বহনকারী রোগীদের সংখ্যা কমেছে বলে জানান তিনি।

মৃত্যুর তাণ্ডব: টেস্টিং কিট-এর জন্য মরিয়া আমেরিকার নার্সিং হোমগুলি

করোনাভাইরাসের দাপটে দু’মাসের অব্যাহত মৃত্যু মিছিলের ফলে আমেরিকার নার্সিং হোমগুলি হয়ে উঠেছে দেশের সবচেয়ে ভীতিজনক স্থানগুলির অন্যতম। অধিকাংশ নার্সিং হোমের কাছেই তাদের বয়স্ক আবাসিকদের মধ্যে করোনার সংক্রমণ রোখার জন্য পর্যাপ্ত টেস্টিং কিট নেই। এক সূত্রের কথায়, দেশের প্রায় ১৫ হাজার নার্সিং হোমের মাত্র এক-তৃতীয়াংশের নাগালের মধ্যে রয়েছে এই কিট।

অন্যদিকে, অভিবাসীদের দেশছাড়া করার আগে তাঁদের COVID-19 পরীক্ষা করানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট বিভাগ। এক বিভাগীয় আধিকারিক জানিয়েছেন, এই উদ্দেশ্যে ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস-এর কাছ থেকে প্রতি মাসে পাওয়া যাবে ২,০০০ টেস্টিং কিট, যদিও কবে থেকে এই পরীক্ষা শুরু হবে, তা জানানো হয় নি।

এর আগে বিভিন্ন দেশের সরকারের তরফে অভিবাসীদের করোনা সমেত দেশের বাইরে পাঠিয়ে দেওয়ার অভিযোগ আনা হয় মার্কিন সরকারের বিরুদ্ধে। ফেরত আসা অভিবাসীদের মধ্যে অন্তত ৬৩ জন করোনা পজিটিভ ঘোষিত হওয়ার পর পড়শি রাষ্ট্র গুয়াতেমালা জানায়, আমেরিকা থেকে দ্বীপান্তরিত কোনও ব্যক্তিকে দেশে প্রবেশ করতে দেওয়া হবে না। গুয়াতেমালার রাষ্ট্রপতি আলেহান্দ্রো জিয়ামাত্তেই গত সপ্তাহে বলেন যে যতদিন না অভিবাসীদের ভাইরাস-মুক্ত ঘোষণা করছে আমেরিকা, ততদিন বলবৎ থাকবে এই নিষেধাজ্ঞা।

অন্যদিকে আমেরিকায় দ্রুত বাড়তে থাকা বেকার সমস্যা সেদেশে ১৯৩০-এর দশকের ‘গ্রেট ডিপ্রেশন’ বা মহামন্দার কথা মনে করিয়ে দিচ্ছে। বৃহস্পতিবার প্রকাশিত তথ্য অনুযায়ী, বর্তমানে ছয়জনের মধ্যে একজন মার্কিন নাগরিকের চাকরি নেই। ঘনীভূত হতে থাকা আর্থিক মন্দা রুখতে, এবং সঙ্কটাপন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান ও হাসপাতালগুলির সাহায্যার্থে প্রায় ৫০০ বিলিয়ন (৫০ হাজার কোটি) ডলারের ত্রাণ প্যাকেজের ঘোষণা করেছে সরকার। গত সপ্তাহে বেকার ভাতার আবেদন করেন ৪৪ লক্ষেরও বেশি মার্কিন নাগরিক। সব মিলিয়ে প্রায় ২.৬ কোটি নাগরিক, যা আমেরিকার দশটি বৃহত্তম শহরের জনসংখ্যার সমতুল, গত পাঁচ সপ্তাহে বেকার ভাতার জন্য আবেদন করেছেন, বলছে সরকারি পরিসংখ্যান।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus global updates us covid 19 donald trump

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X