বড় খবর

করোনা মোকাবিলা করতে ঘরে তৈরি মাস্ক পরার আর্জি স্বাস্থ্য মন্ত্রকের

শনিবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি নিজেদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধিও মেনে চলতে হবে।

ঘরেই মাস্ক তৈরি করে পরার বিশেষ আর্জি জানাল স্বাস্থ্য মন্ত্রক।

দেশে ইতিমধ্যেই তিন হাজার ছুঁতে চলেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। লকডাউন দেশে এখনও মাস্ক পরার সচেতনতা গড়ে ওঠেনি। পাশাপাশি দেশে মাস্কের যোগানও নেই পর্যাপ্ত পরিমাণে এমন অভিযোগও শোনা গিয়েছে। সেই আবহে এবার ঘরেই মাস্ক তৈরি করে পরার বিশেষ আর্জি জানাল স্বাস্থ্য মন্ত্রক।

শনিবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি নিজেদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধিও মেনে চলতে হবে। সেই কারণে ঘরে তৈরি মাস্ক সেই কাজ করতেও সক্ষম হবে এবং সামগ্রিকভাবে দেশে সুস্বাস্থ্য পরিস্থিতিও তৈরি করবে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানান হয়, “যাদের শ্বাসকষ্টজনিত সমস্যা এবং কোনও চিকিৎসাধীন সমস্যা নেই ঘরে তৈরি মাস্ক ব্যবহার করতে পারেন। মূলত যখন তাঁরা বাইরে বেরচ্ছেন। এই সচেতনাই কিন্তু করোনার গোষ্ঠী সংক্রমণ রুখতে সহায়তা করবে।”

তবে স্বাস্থ্য মন্ত্রক এও জানিয়েছে যে এটি কোনও স্বাস্থ্যকর্মী কিংবা কোভিড-১৯ রোগীর ক্ষেত্রে প্রযোজ্য হবে না কারণ সংক্রমণকে রুখতে তাঁদের একটি নির্দিষ্ট প্রতিরক্ষামূলক মাস্কের প্রয়োজন। স্বাস্থ্য মন্ত্রকের তরফে এও জানান হয়েছে যে, “দুটি মাস্ক তৈরি করা উচিত। যাতে একটি ব্যবহার করে ধুয়ে দিলে, অপরটি ব্যবহার করা যায়।” এছাড়া বারংবার হাত ধোয়া এবং স্যানিটাইজের দিকেও লক্ষ্য রাখার আর্জি জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus health ministry urges people to use homemade face masks

Next Story
পর্যায়ভিত্তিক রেল চালুর পরিকল্পনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com