বড় খবর

করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন সম্পর্কে হুঁশিয়ারি জারি করল ফ্রান্স

ফ্রান্সের ড্রাগ সুরক্ষা সংস্থার কাছ থেকে পাওয়া এই সতর্কবার্তা এখনও পর্যন্ত অপ্রমাণিত চিকিৎসা পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

hydroxychloroquine coronavirus
প্রতীকী ছবি
মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প যাকে ‘গেম চেঞ্জার’, অর্থাৎ ‘খেলা বদলে দিতে পারে’, এমন আখ্যা দিয়েছেন, এবং করোনা যুদ্ধে সারা দুনিয়ার নজর যে ‘মিরাকল ড্রাগ’এর ওপর, সেই হাইড্রক্সিক্লোরোকুইন (hydroxychloroquine) ব্যবহার করে ৪৩ জন রোগী হৃদরোগের সমস্যায় পড়েছেন, জানাচ্ছে ফ্রান্স।

লুপাস এবং রিউমাটয়েড আরথ্রাইটিস-এর চিকিৎসাতেও ব্যবহৃত এই ওষুধের ভাণ্ডার তৈরি করছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইতিমধ্যেই যে ভাণ্ডারে জমা হয়েছে hydroxychloroquine-এর ২৯ মিলিয়ন (২.৯ কোটি) ডোজ। তবে ফ্রান্সের ড্রাগ সুরক্ষা সংস্থার কাছ থেকে পাওয়া এই সতর্কবার্তা এখনও পর্যন্ত অপ্রমাণিত চিকিৎসা পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। বিশেষ করে যেখানে পৃথিবী জুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এক লক্ষেরও বেশি।

গত বৃহস্পতিবার দক্ষিণ ফ্রান্সের মারসেই শহরে একটি ক্লিনিক পরিদর্শনে যান ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ, যেখানে ৬৫ বছর আগে আবিষ্কৃত এই ওষুধ নিয়ে কিছু অনিয়ন্ত্রিত গবেষণা চলছে বলে খবর। ম্যাক্রোঁর উপদেষ্টারা দাবি করেছেন, তাঁর পরিদর্শনের অর্থ এই নয় যে তিনি এই চিকিৎসা পদ্ধতি সমর্থন করছেন।

শুক্রবার এক বিবৃতিতে ফ্রান্সের রাষ্ট্রীয় ড্রাগ সুরক্ষা সংস্থা এএনএসএম জানায়, গত ২৭ মার্চ থেকে করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় ব্যবহৃত পরীক্ষামূলক ওষুধের প্রভাবে প্রায় ১০০টি স্বাস্থ্যজনিত সমস্যা এবং চারটি মৃত্যু নথিভুক্ত হয়েছে। তিনজন রোগীকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনা হয়েছে। আন্দাজ ৮২টি ঘটনাকে “গুরুতর” আখ্যা দেওয়া হয়েছে। এগুলির অধিকাংশই hydroxychloroquine এবং এইচআইভি চিকিৎসায় ব্যবহৃত লোপিনাভির-রিটোনাভির (lopinavir-ritonavir)-এর সঙ্গে যুক্ত।

গবেষক দিদিয়ে রাউল, যাঁর গবেষণা প্রথম hydroxychloroquine-এর দিকে দুনিয়ার দৃষ্টি আকর্ষণ করে, তথাকথিত প্রক্রিয়াগত ত্রুটির কারণে বৈজ্ঞানিক মহলে সমালোচিত হয়েছেন, বিশেষ করে তাঁর গবেষণার সাফল্য নির্ধারণ করার কোনও ‘কন্ট্রোল গ্রুপ’ না থাকার ফলে। তবে রাউল বলেছেন, এই ধরনের কন্ট্রোল গ্রুপ থাকার কোনও প্রয়োজন নেই।

উল্লেখ্য, মার্চ মাসে নভেল করোনাভাইরাসের চিকিৎসায় ট্রাম্প ক্লোরোকুইন (chloroquine)-এর গুণগান করার পর chloroquine জনিত বিষক্রিয়ার উদাহরণের কথা জানায় নাইজেরিয়া।

তাদের বিবৃতিতে এএনএসএম বলেছে, “এই ধরনের ওষুধ শুধুমাত্র হাসপাতালে ব্যবহার করা উচিত, চিকিৎসকদের কড়া নজরদারিতে।” ওই সংস্থা আরও বলে এই “অস্বাভাবিক” প্রেক্ষিতে এইসব ওষুধ এমন রোগের চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে, যার জন্য এগুলি আদৌ প্রস্তুত হয় নি।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus hydroxychloroquine reactions unproven drugs treatment

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com