scorecardresearch

বড় খবর

কোভিডে আর্থিক ক্ষতি পুনরুদ্ধারে লাগতে পারে এক দশকেরও বেশি সময়, রিপোর্ট পেশ RBI এর

বিশ্বের একাধিক দেশে এখনও করোনার দাপট অব্যাহত থাকার কারণে প্রভাবিত হচ্ছে বিশ্ব অর্থনীতি।

Covid 19, lockdown hit MSMEs hardest, their bad loans spiked Rs 20,000 crore in 2020-21
করোনার কোপে ব্যাপক ক্ষতি হয়েছে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিতে।

করোনার কারণে বিপর্যস্ত বিশ্ব অর্থনীতি। যার প্রভাব পড়েছে ভারতেও। এর আগে এক রিপোর্টে বলা হয়েছে করোনা কালে সবচেয়ে বেশি বেকারত্ব ছিল গত ডিসেম্বরেই। এবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। রিজার্ভ ব্যাঙ্ক তার সাম্প্রতিক রিপোর্টে উল্লেখ করেছে করোনা কালীন অর্থনীতির ধাক্কা সামলাতে ভারতের প্রায় ১২ বছরের বেশি সময় লাগতে পারে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে বলা হয়েছে, কোভিড ১৯ এর ক্ষতি কাটিয়ে উঠতে ভারতীয় অর্থনীতির ১২ বছরেরও বেশি সময় লাগতে পারে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে , “সরকারের দ্বারা মূলধন ব্যয়ের উপর টেকসই জোর, ডিজিটালাইজেশনের দিকে ঠেলে এবং ই-কমার্স, স্টার্ট আপ, নবায়নযোগ্য এবং সাপ্লাই চেইন লজিস্টিকসের মতো ক্ষেত্রগুলিতে নতুন বিনিয়োগের জন্য ক্রমবর্ধমান সুযোগগুলি এই পরিস্থিতিকে পরিবর্তন করতে পারে ।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক শুক্রবার ২০২১-২২ সালের জন্য মুদ্রা ও অর্থ সংক্রান্ত রিপোর্ট (আরসিএফ) প্রকাশ করেছে। রিপোর্টের থিম হল “পুনরুজ্জীবিত এবং পুনর্গঠন”, কোভিড পরবর্তী আর্থিক মন্দা কাটিয়ে ওঠার জন্য রিজার্ভ ব্যাঙ্ক বেশ কিছু সুপারিশও করেছে তার মধ্যে রয়েছে সামগ্রিক চাহিদা; সমষ্টিগত সরবরাহ; প্রতিষ্ঠান, মধ্যস্থতাকারী এবং বাজার; সামষ্টিগত অর্থনৈতিক স্থিতিশীলতা এবং নীতি সমন্বয়; উৎপাদনশীলতা এবং প্রযুক্তিগত অগ্রগতি; কাঠামোগত পরিবর্তন এবং স্থায়িত্ব।

আরও পড়ুন: সংসারের হাল ধরতে নামেন কৃষিকাজে, ধানের বীজ আবিষ্কার করে শিরোনামে মুর্শিদাবাদের মৌসুমী

আরবিআই রিপোর্টে আরও উল্লেখ করেছে যে, প্রাক করোনা অর্থনৈতিক বৃদ্ধির হার ৬.৬ শতাংশে কাজ করে (২০১২-১৩ থেকে ২০১৯-২০ সালের জন্য সিএজিআর) এবং মন্দার বছরগুলি বাদ দিয়ে এটি ৭.১ শতাংশে কাজ করে (২০১২-১৩ এর জন্য সিএসজিআর) ২০১৬-১৭ পর্যন্ত)।

স্বতন্ত্র বছরের জন্য আউটপুট ক্ষতি ২০২০-২১, ২০২১-২২ এবং ২০২২-২৩ এর জন্য যথাক্রমে ১৯.১ লক্ষ কোটি টাকা, ১৭.১ লক্ষ কোটি টাকা এবং ১৬.৪ লক্ষ কোটি টাকা করা হয়েছে। সেই সঙ্গে প্রতিবেদনে বলা হয়েছে মহামারী এখনও শেষ হয়নি। চীন, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপের বেশ কয়েকটি দেশে কোভিড সংক্রমণ উল্লেখ যোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বিশ্বের একাধিক দেশে এখনও করোনার দাপট অব্যাহত থাকার কারণে প্রভাবিত হচ্ছে বিশ্ব অর্থনীতি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus india economy when will indias economy overcome covid wipeout rbi answers