Coronavirus India Highlights: একদিনে দেশে করোনা সংক্রমিত ২৭১১৪ জন, মোট পজিটিভ ৮ লক্ষের বেশি

আগামী বছরের আগে করোনা ভ্যাকসিন আসার কোনও সম্ভাবনাই নেই। সংসদীয় কমিটিকে জানিয়ে দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক।

By: New Delhi  Jul 11, 2020, 10:45:35 PM

দেশে প্রত্যেকদিনই দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘন্টায় ভারতে করোনা সংক্রমিত ২৭,১১৪ জন। যা এখনও পর্যন্ত সর্বাধিক। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, এ দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ পেরিয়ে গেল। বর্তমানে ভারতে করোনা পজিটিভ রয়েছেন ৮ লাখ ২০ হাজার ৯১৬ জন। তবে করোনার এই বাড়বাড়ন্তের মধ্যেই স্বাস্থ্য কর্তাদের আশার আলো দেখাচ্ছে কোভিড রোগী ও সুস্থ হওয়ার সংখ্য়া। দেশে এই মূহূর্তে মোট করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৮৩ হাজার ৪০৭ জন। সেই তুলনায় করোনাজয়ীর সংখ্যা বেশ খানিকটা বেশি। ভারতে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৫ লাখ ১৫ হাজার ৩৮৬ জন। এ দেশে করোনায় প্রাণ গিয়েছে মোট ২২ হাজার ১২৩ জনের। মোট করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে ভারতের স্থান মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিলের পরই।

আগামী বছরের আগে করোনা ভ্যাকসিন আসার কোনও সম্ভাবনাই নেই। সংসদীয় কমিটিকে জানিয়ে দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। সরকারি আধিকারিকরা সংসদীয় কমিটিকে জানিয়েছেন যে, ২০২১ সালের শুরুর দিকে বাণিজ্যিকভাবে করোনা ভ্যাকসিন মিলতে পারে। তবে সেই ভ্যাকসিন ভারতেও প্রস্তুত হতে পারে, আবার বাইরে থেকেই আনা হতে পারে।

গোটা বিশ্ব করোনার কড়াল গ্রাসে। পৃথিবীতে ১২ কোটি মানুষ করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৩৮৩ জনের। করোনা ভাইরাস বায়ুবাহিত সম্প্রতি এই তথ্য নিয়ে বিশ্ব স্বাস্থ্যসংস্থা (হু)-কে তাঁদের সুপারিশ পুনর্বিবেচনা করার কথা জানিয়েছে বিজ্ঞানীরা। কয়েকশ’রও বেশি বিজ্ঞানীরা জানান যে তাঁদের সকলের কাছেই প্রমাণ আছে যে এই নোভেল করোনাভাইরাস কেবলমাত্র বায়ুবাহিতই। প্রাথমিকভাবে না মানলেও এবার হু-এর তরফে জানান হয়, করোনা বায়ুবাহিত এ তথ্য এখনই বাতিল করা হচ্ছে না।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা-লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

20:48 (IST)11 Jul 20
একাধিক রাজ্য়ে বাড়ল লকডাউন

করোনা পরিস্থিততে একাধিক রাজ্য়ে বাড়নো হল লকডাউন। বেঙ্গালুরু শহর ও বেঙ্গালুরু রুরাল এলাকায় ১৪ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত সম্পূর্ণ লকডাউন ঘোষণা করল কর্নাটক সরকার। ১৪ জুলাই রাত ৮ থেকে ২২ জুলাই ভোর ৫টা পর্যন্ত লকডাউন থাকবে।

গুয়াহাটিতে করোনা পরিস্থিতিতে আগামী ১৯ জুলাই পর্যন্ত লকডাউন বর্ধিত করা হয়েছে। নাগাল্য়ান্ডে ৩১ জুলাই পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে। এদিকে, শিলংয়ে ২ দিনের পূর্ণ লকডাউন ঘোষণা করেছে মেঘালয় সরকার। ১৩ ও ১৪ জুলাই লকডাউন ঘোষণা করা হয়েছে। অন্য়দিকে, জম্মু-কাশ্মীরের রাজৌরিতে কঠোর লকডাউন ফের জারি করা হয়েছে।

16:57 (IST)11 Jul 20
করোনা মোকাবিলায় কেন্দ্র-দিল্লি সরকারের প্রশংসায় মোদী


দিল্লিতে করোনা পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্র, রাজ্য় ও স্থানীয় প্রশাসনের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্য়ান্য় রাজ্য়কেও এই পদক্ষেপ গ্রহণ করার বার্তা দিয়েছেন নমো। করোনা পরিস্থিতি পর্যালোচনায় এদিন বৈঠক করেন মোদী।

15:57 (IST)11 Jul 20
করোনা সংক্রমণ রোধ, ধারাভির প্রশংসায় হু

সংক্রমণ মোকাবিলায় মুম্বইয়ের ধারাভি বস্তির কাজের প্রশংসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের চেষ্টার ফলে সংক্রমণের চেন ভাঙা গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল ধারাভির সঙ্গে ভিয়েতনাম, কাম্বোডিয়া, থাইল্যান্ড, নিউজিল্যান্ড, ইতালি, স্পেন ও দক্ষিণ কোরিয়ার কথা উল্লেখ করেছেন। একটা সময়ে প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার নিরিখে বারে বারে উঠে আসত এশিয়ার বৃহত্তম ধারাভি বস্তির নাম। করোনা ভাইরাসের ক্লাস্টার হয়ে উঠেছিল ধারাভি। কিন্তু সেই পরিস্থিতি থেকে আস্তে আস্তে তা সফল কন্টেইনমেন্ট মডেলে পরিণত হয়েছে। ধারাভির ২.৫ স্কোয়ার কিমি এলাকায় বাস করেন প্রায় ৬.৫ লক্ষ মানুষ।

15:07 (IST)11 Jul 20
বিধাননগরে চলছে স্যানিটাইজেশনের কাজ

বিধাননগরে আবাসনগুলিতে চলছে জীবাণু মুক্তকরণের কাজ।

ছবি- শশী ঘোষ

11:26 (IST)11 Jul 20
করোনায় এবার লড়বে ইডেন

করোনা-যুদ্ধে এবার সামিল ইডেন গার্ডেন্সও। কলকাতা পুলিশের পক্ষ থেকে সিএবিকে আর্জি জানানো হয়েছিল যাতে জরুরিকালীন ভিত্তিতে ইডেনের গ্যালারির কিছু অংশ কোয়ারেন্টাইন সেন্টার করার অনুমতি দেওয়া হয়। সেই আর্জিতে সাড়া দিয়ে খুলে দেওয়া হচ্ছে ইডেন গার্ডেন।

সিএবি-কে পাঠানো কলকাতা পুলিশের চিঠি

11:23 (IST)11 Jul 20
একুশের আগে ভারতে করোনার ভ্যাকসিন নয়

আগামী বছরের আগে করোনা ভ্যাকসিন আসার কোনও সম্ভাবনাই নেই। সংসদীয় কমিটিকে জানিয়ে দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। জানা গিয়েছে, সরকারি আধিকারিকরা সংসদীয় কমিটিকে জানিয়েছেন যে, ২০২১ সালের শুরুর দিকে বাণিজ্যিকভাবে করোনা ভ্যাকসিন মিলতে পারে। তবে সেই ভ্যাকসিন ভারতেও প্রস্তুত হতে পারে, আবার বাইরে থেকেই আনা হতে পারে। সংসদীয় স্থায়ী কমিটির তরফে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের আধিকারিকদের সুলভ মূল্যে করোনা চিকিৎসার সরঞ্জাম তৈরিতে জোর দিতে বলা হয়েছে। এক্ষেত্রে ৩০ হাজার টাকার মধ্যে ভেন্টিলেটর তৈরির কথা জানানো হয়েছে। স্থায়ী কমিটির মতে, দেশবাসীর স্বাস্থ্য নিরাপত্তা প্রতিরক্ষার মতোই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, এ মাসের শুরুতেই আইসিএমআর-এর তরফে ঘোষণা করা হয় যে, আগামী ১৫ অগাস্টের মধ্যে করোনার টিকা বাজারে আসবে। দেশজুড়ে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ১২ হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে- আইসিএমআর-এর ডিজি বলরাম ভার্গবের এই চিঠি প্রকাশ্যে এলে আশার সঞ্চার হয়। বে বিজ্ঞানী ও চিকিৎসক মহলে নিন্দিত হয় সংস্থার ভূমিকা। এদিন অবশ্য সব বিতর্কে জল ঢেলে সরকারি কর্তারা জানিয়ে দিয়েছেন, একুশের আগে টিকা আসার কোনও সম্ভাবনাই নেই।

11:19 (IST)11 Jul 20
বাংলায় একদিনে রেকর্ড সংক্রমণ

বাংলায় ক্রমশ বেড়েই চলেছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্য়ে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৯৮ জন। বাংলায় দৈনিক সংক্রমণের হিসেবে যা এখনও পর্যন্ত সর্বাধিক। এ নিয়ে শুক্রবার পর্যন্ত রাজ্য়ে মোট করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ১০৯। বাংলায় করোনায় অ্য়াক্টিভ কেসের সংখ্য়া ৮ হাজার ৮৮১।
এদিকে, গত ২৪ ঘণ্টায় বাংলায় আরও ২৬ জনের মৃত্য়ু হয়েছে। এ নিয়ে রাজ্য়ে করোনায় মৃত বেড়ে হয়েছে ৮৮০। অন্য়দিকে, করোনাকে হারিয়ে একদিনে বাংলায় সুস্থ হয়েছেন ৫২২ জন। সবমিলিয়ে বাংলায় এখনও পর্যন্ত করোনা-মুক্ত হয়েছেন ১৭ হাজার ৩৪৮ জন। রাজ্য়ে সুস্থতার হার ৬৩.৯৯ শতাংশ। পড়ুন বিস্তারিত

11:17 (IST)11 Jul 20
একদিনে নমুনা পরীক্ষার সংখ্যা ২,৮২,৫১১

ভারতে নমুনা পরীক্ষার সংখ্যা অনেকটাই বেড়েছে। পরিসংখ্যান দিয়ে জানাল আইসিএমআর। সংস্থা জানিয়েছে যে, দেসে এখনও পর্যন্ত নমুনা পরীক্ষার সংখ্যা ১,১৩,০৭,০০২। এর মধ্যে শুক্রবার পরীক্ষা হয়েছে ২,৮২,৫১১টি।

11:02 (IST)11 Jul 20
২৮ ঘন্টায় দেশে সংক্রমণে মৃত ৫১৯ জন

ভারতে গত ২৪ ঘন্টায় সংক্রমণে মৃত্যু হয়েছে ৫১৯ জনের। করোনায় দৈনিক মৃত্যু সংখ্যার নিরিখে এখনও পর্যন্ত এটাই সর্বাধিক। দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণ গিয়েছে মোট ২২,১২৩ জন।

করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশ, কেরালা ও পুনেতে লকডাউন জারি হয়েছে। এখনও পর্যন্ত দেশের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণের প্রদুর্ভাব মহারাষ্ট্রে। এই রাজ্যে করোনা আক্রান্ত ২,৩০,৫৯৯ জন। মৃত ৯,৬৬৭। এরপরই রয়েছে তামিলনাড়ু ও দিল্লি।

বাংলায় সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে কলকাতা। কলকাতায় মোট কোভিড ১৯ অ্যাক্টিভ কেসের সংখ্যা (৪১৫)। এরপরই রয়েছে উত্তর ২৪ পরগনা (২৪০৭),হাওড়া (১০৪৭), দক্ষিণ ২৪ পরগনা (৮৪৬), হুগলি (৪১৫)।

Web Title:

Coronavirus india latest news covid19 cases deaths in india west bengal kolkata 11th july 2020 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X