বড় খবর

Coronavirus India Updates: দেশে গোষ্ঠী সংক্রমণ হয়নি, দাবি আইসিএমআরের

করোনা আক্রান্ত দেশগুলির মধ্যে বিশ্বে পঞ্চম স্থানেই রয়েছে ভারত।

coronavirus testing kit, করোনাভাইরাস, র‍্যাপিড অ্য়ান্টিবডি কিটস, টেস্টিং কিট, covid 19 testing kit, কোভিড ১৯, coronvirus cases, covid 19 cases, indian express bangla
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। তবে দেশে এখনও গোষ্ঠী সংক্রমণ হয়নি বলে বৃহস্পতিবার জানাল আইসিএমআর। এদিন, আইসিএমআরের তরফে জানানো হয়েছে, ছোটো ছোটো জেলায় প্রাদুর্ভাব খুবই কম। শহর ও কনটেনমেন্ট জোনভুক্ত এলাকায় খানিকটা বেশি।

এদিকে, করোনা আক্রান্ত দেশগুলির মধ্যে বিশ্বে পঞ্চম স্থানেই রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১০ হাজার করোনা সংক্রমণ হয়েছে। এর ফলে এ মুহূর্তে ভারতে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮৬ হাজার ৫৭৯, জানাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। আক্রান্তের নিরিখে ভারতের আগে রয়েছে যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া এবং ইংল্যান্ড।

তবে ভারতের জন্য এ ক্ষেত্রে অন্যতম সুখবর এখন, করোনা থেকে মোট সুস্থ হওয়ার সংখ্যা ছাপিয়ে গিয়েছে মোট ‘অ্যাক্টিভ কেস’-কে। বুধবারই এই খবর সামনে এসেছে। স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ” গত ২৪ ঘণ্টায় ৫৯৯১ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এর ফলে মোট সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ৩৫ হাজার ২০৫। আর অ্যক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৩৩ হাজার ৬৩২। প্রথমবারের জন্য মোট সুস্থ রোগীর সংখ্য মোট অ্যাক্টিভ কেসকে ছাপিয়ে গেল। সুস্থ হওয়ার হার এখন ৪৮.৮৮%”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বজুড়ে ৭৩ লক্ষ ৫৭ হাজার ৭৯৪ জন করোনা আক্রান্ত হয়েছেন, এর মধ্যে ৪ লক্ষ ১৬ হাজার ১১৬ জনের মৃত্যু ঘটেছে এবং ৩৪ লক্ষ রোগী সুস্থ হয়ে উঠেছেন।

Follow the English Live Blog

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা-লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














18:19 (IST)11 Jun 20





















দেশে গোষ্ঠী সংক্রমণ হয়নি, দাবি আইসিএমআরের

ভারতে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। তবে দেশে এখনও গোষ্ঠী সংক্রমণ হয়নি বলে বৃহস্পতিবার জানাল আইসিএমআর। এদিন, আইসিএমআরের তরফে জানানো হয়েছে, ছোটো ছোটো জেলায় প্রাদুর্ভাব খুবই কম। শহর ও কনটেনমেন্ট জোনভুক্ত এলাকায় খানিকটা বেশি।

15:33 (IST)11 Jun 20





















পরিযায়ীদের পাশে অমিতাভ বচ্চন

করোনা পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের এবার পাশে দাঁড়ালেন শাহেনশাহ। পরিযায়ীদের ঘরে ফেরাতে বিশেষ বিমানের ব্য়বস্থা করলেন অমিতাভ বচ্চন। মুম্বই থেকে ১৮০ জন পরিযায়ী শ্রমিক বিশেষ বিমানে করে বৃহস্পতিবার সকালে লখনউ বিমানবন্দরে নামলেন। জানা যাচ্ছে, ওই পরিযায়ীরা উত্তরপ্রদেশের উন্নাও, আম্বেদকরনগর-সহ বিভিন্ন এলাকার বাসিন্দা।

13:49 (IST)11 Jun 20





















শবরীমালা মন্দির এক মাস পূজার্চনার সময় ভক্তদের জন্য বন্ধ

শবরীমালা মন্দির একমাসব্যাপী পূজার্চনার সময় ভক্ত সাধারণের জন্য খোলা থাকবে না, বৃহস্পতিবার এ কথা ঘোষণা করলেন রাজ্যের মন্ত্রী কাডাকামপল্লি সুরেন্দ্রন।

12:02 (IST)11 Jun 20





















বিবেকানন্দের পথই কোভিড পরবর্তী সময়ে ভারতের অনুপ্রেরণা: মোদী

ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের বার্ষিক অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দকে উদ্ধত করে মোদী বলেন, ‘কয়েক দশক দশক আগে বিবেকানন্দ লিখেছিলেন, ‘ভারতীয়দের নিজস্ব উৎপাদনের পথে নিয়ে আসা এবং অন্যান্য দেশে ভারতীয় পণ্যের বাজার তৈরি করাই বর্তমান সময়ের জন্য সহজতম প্রক্রিয়া।’ কোভিড পরবর্তী সময়ে স্বামী বিবেকানন্দের এই পথই ভারতের অনুপ্রেরণা’।

11:51 (IST)11 Jun 20





















করোনাই ভারতের সন্ধিক্ষণ হবে

মোদী আরও বলেন, “দেশের প্রতিটি নাগরিক এই সংকটকে সুযোগে পরিণত করতে প্রতিজ্ঞাবদ্ধ। আমরা একটা বড় সন্ধিক্ষণ নিয়ে আসবই। আর সেই সন্ধিক্ষণই হল আত্মনির্ভর ভারত।”

11:47 (IST)11 Jun 20





















ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের ৯৫তম বার্ষিক অনুষ্ঠানে মোদীর জাতীর উদ্দেশে ভাষণ

ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের ৯৫তম বার্ষিক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, “সারা বিশ্ব করোনার বিরুদ্ধে লড়ছে। ভারতও সেই লড়াইয়ে আছে। তবে আরও অনেকগুলি বিষয়ও রয়েছে। যেমন, বন্যা, আগুন, পঙ্গপাল, মৃদু ভূমিকম্প এবং দুটি সাইক্লোন- আমরা এইক’টি লড়াই একসঙ্গে লড়ছি।”

11:23 (IST)11 Jun 20





















করোনা ভাইরাস আগস্ট থেকেই চিনে?

হারভার্ড মেডিক্যাল স্কুল, বোস্টন ইউনিভার্সিটি অফ পাবলিক হেলথ এবং বোস্টন শিশু হাসপাতালের গবেষকরা এক নতুন গবেষণায় বলেছেন পার্কিং লটের উপগ্রহ চিত্র এবং সার্চ ইঞ্জিনে রোগ সংক্রান্ত সার্চ দেখে মনে হচ্ছে গত বছর অগাস্ট মাস থেকেই উহানে করোনাভাইরাস সংক্রমণ হয়ে থাকতে পারে। পড়ুন বিশ্লেষণ- গত অগাস্ট থেকেই করোনাভাইরাস চিনে? ইঙ্গিত গবেষণায়

11:15 (IST)11 Jun 20





















সাগর দত্তে অসন্তোষ: ‘পরিকাঠামো ছাড়া কেনব কোভিড হাসপাতাল করা হল?’

উত্তর চব্বিশ পরগনার সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালকে ‘কোভিড হাসপাতাল’ করার রাজ্য সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদে শামিল হলেন সেখানকার জুনিয়র ডারক্তার এবং ইনটার্নরা। প্রতিবাদী ডাক্তারদের দাবি, ‘কোভিড হাসপাতাল’ হতে গেলে যে ৫০০ শয্যার প্রয়োজন তা সাগর দত্তে নেই। তাছাড়া, সরকার এই সিদ্ধান্ত গ্রহণের ফলে এই হাসপাতালে অন্যান্য রোগীদের ও রোগের চিকিৎসা করা যাচ্ছে না। পড়ুন বিস্তারিত প্রতিবেদন- সাগর দত্তে জুনিয়র ডাক্তারদের প্রতিবাদ: ‘কোভিড হাসপাতালের পরিকাঠামো নেই, অন্য রোগীরা ভুগছেন’

করোনার জের, সংসদের বর্ষাকালীন অধিবেশন এবার অভিনবত্ব। সাংসদের একাংশ অধিবেশনে শশরীরে উপস্থিত থাকবেন। বাকিরা ভার্চুয়াল প্যাটফর্ম থেকে অধিবেশনে যোগ দেবেন। তবে, অধিবেশনের মধ্যে সামাজিক দূরত্ববিধি মানতে হবে। এনআইসি সাইবার পরিকাঠামো দেবে।

এদিকে, সিবিআই-এর ঘরে এবার হানা দিল করোনা। কলকাতায় নিজাম প্যালেসে সিবিআই দফতরে ডিআইজি পদের এক আধিকারিকের শরীরে মিলেছে কোভিড ১৯। ওই সিবিআই আধিকারিকের করোনা পরীক্ষার ফল পজিটিভ মিলেছে সোমবার, সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে। অন্যদিকে, আরও ১১ জন কলকাতা পুলিশ কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে কলকাতা পুলিশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২১৭। বিস্তারিত পড়ুন, করোনায় কাবু কলকাতার সিবিআই কর্তা

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus india latest news covid19 cases deaths in india west bengal kolkata 11th june 2020 live updates

Next Story
লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে দুই দেশই সেনা সরাচ্ছে: চিনBoth are taking steps to ease LAC situation
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com